শুভ জন্মদিন শহীদ শেখ রাসেল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩, ১২:৩১ |  আপডেট  : ২২ মে ২০২৪, ০৩:৫৬

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন আজ। ১৯৬৪ সালের এই দিনে বঙ্গবন্ধুর স্মৃতি-বিজড়িত ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বরের বাসভবনে শেখ রাসেলের জন্ম। নানা কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি উদযাপন করা হবে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।

শিশু রাসেলের জীবন সম্পর্কে শিশু-কিশোরদের কাছে তুলে ধরতে তার জন্মদিনকে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে ঘোষণা করা হয়েছে। রাষ্ট্রীয়ভাবে তৃতীয়বারের মতো ‘শেখ রাসেল দিবস’ পালনের প্রতিপাদ্য ‘শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দুর্জয়’।

এ উপলক্ষে আওয়ামী লীগ সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

মঙ্গলবার আওয়ামী লীগের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শহীদ শেখ রাসেল আজ বাংলাদেশের শিশু-কিশোর, তরুণ, শুভবুদ্ধিবোধসম্পন্ন মানুষদের কাছে পরম আদরের নাম। অবহেলিত, পশ্চাত্পদ, অধিকার বঞ্চিত শিশুদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে গ্রাম-গঞ্জ-শহর তথা বাংলাদেশের বিস্তীর্ণ জনপদ-লোকালয়ে শেখ রাসেল আজ এক মানবিক সত্তায় পরিণত হয়েছে।

মানবিক চেতনাসম্পন্ন সকল মানুষ শেখ রাসেলের মর্মান্তিক হত্যাকালের শোককে হৃদয়ে ধারণ করে বাংলার প্রতিটি শিশু-কিশোর তরুণের মুখে হাসি ফোটাতে আজ প্রতিশ্রুতিবদ্ধ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গবন্ধু ও তাঁর শিশুপুত্র শেখ রাসেলের দণ্ডপ্রাপ্ত খুনিরা এখনও পৃথিবীর বিভিন্ন দেশে পলাতক আছে। সেই সকল দণ্ডপ্রাপ্ত পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করা আজ সময়ের দাবি।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বুধবার সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে শেখ রাসেলের কবরে শ্রদ্ধা নিবেদন করবেন আওয়ামী লীগ এবং সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। তারা সেখানে ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নেবেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক বিবৃতিতে শেখ রাসেল দিবস উপলক্ষে আয়োজিত কর্মসূচিতে অংশগ্রহণের জন্য দলীয় নেতাকর্মী, সমর্থক ও সর্বস্তরের জনগণের প্রতি অনুরোধ জানিয়েছেন। একই সঙ্গে তিনি সারা দেশে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর সকলস্তরের নেতাকর্মীর প্রতি বিভিন্ন উপযোগী কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছেন।

এদিকে শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে দিনব্যাপী কর্মসূচি পালন করবে শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেড। সকালে বনানী কবরস্থানে শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, কবর জিয়ারত ও দোয়া, বনানী কবরস্থানে মিলাদ, দোয়া ও তবারক বিতরণ করা হবে। এ ছাড়া শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের ক্লাব অফিসে দিনব্যাপী কুরআন খতম, মিলাদ মাহফিল, দোয়া এবং বাদ মাগরিব কেক কেটে জন্মদিন পালন করবে শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেড।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত