শীতকালীন রুশ আক্রমণ প্রতিহত করতে প্রস্তুত আছে ইউক্রেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২৩, ১৪:১৭ |  আপডেট  : ২৮ এপ্রিল ২০২৪, ০০:১২

শীতকালীন রুশ আক্রমণ প্রতিহত করতে প্রস্তুত আছে ইউক্রেন। জ্বালানি মন্ত্রীর পর এ কথা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়া দীর্ঘ বিরতিতে কিয়েভে হামলা চালানোর পরেই এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক ভিডিও বার্তায় এ কথা জানান জেলেনস্কি। 

ইউক্রেনের সামরিক মুখপাত্র বলছেন, পূর্বাঞ্চলের শহর আভদিভকাতে রুশ হামলার মাত্রা কম ছিল তবে আগামীতে হামলার মাত্রা আরও বাড়তে পারে। এদিকে ইউক্রেনের সামরিক গোয়েন্দারা বলেছেন, রুশ-অধিকৃত দক্ষিণাঞ্চলীয় শহর মেলিটোপোলে একটি বিস্ফোরণে কমপক্ষে তিনজন রাশিয়ান সেনা নিহত হয়েছেন যা প্রতিরোধ গোষ্ঠীর প্রতিশোধ হিসেবে বর্ণনা করা হচ্ছে। 

জেলেনস্কি বলেন, আমরা নভেম্বরের প্রায় অর্ধেক পার করে ফেলেছি। শত্রুরা আমাদের অবকাঠামোতে ড্রোন বা ক্ষেপণাস্ত্র হামলার সংখ্যা বাড়াতে পারে তার জন্য প্রস্তুত থাকতে হবে। তিনি বলেন, রাশিয়া ইউক্রেনের জন্য প্রস্তুতি নিচ্ছে এবং এখন ইউক্রেনের সব মনোযোগ প্রতিরক্ষার দিকে দেওয়া উচিত। সেনাদের সক্ষমতা বাড়াতে এবং শত্রুদের প্রতিহত করতে যা যা দরকার আমাদের করতে হবে। 

শনিবার ইউক্রেনের জ্বালানি মন্ত্রী গালুশচেঙ্কো সম্প্রচারমাধ্যমে দেওয়া এক বার্তায় বলেন, আমাদের পর্যাপ্ত পরিমাণ জ্বালানি রয়েছে বলে আমরা স্বস্তিতে রয়েছি। এখন চিন্তার বিষয় হলো , জ্বালানি সরবরাহে রুশ আক্রমণ কতটা প্রভাব ফেলবে।

এদিকে ইউক্রেনীয় কর্মকর্তারা গত বুধবার বলেছেন যে রাশিয়া গত কয়েক সপ্তাহে ইউক্রেনের অবকাঠামোতে ৬০ বার আঘাত করেছে, এটি একটি ইঙ্গিত দেয় যে, হামলার অভিযান এরইমধ্যে চলছে।

ইউক্রেনের সামরিক গোয়েন্দা অধিদফতর জানিয়েছে, রাশিয়ার দখলদার বাহিনীর কেন্দ্রস্থল মেলিটোপোলে বৈঠকের সময় বিস্ফোরণে তিনজন নিহত হয়।  এক বিবৃতিতে জানা গেছে, নিহতরা এফএসবি গোয়েন্দা সংস্থার কর্মকর্তা। তবে এ বিষয়ে রাশিয়ার কর্মকর্তাদের কাছ থেকে পালটা কোনো মন্তব্য পাওয়া যায়নি।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত