শিল্পকলার ডিজির বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ, অনুসন্ধানে দুদক

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২ জানুয়ারি ২০২২, ১৫:৫৫ |  আপডেট  : ১৩ এপ্রিল ২০২৪, ১৬:৫৩

অর্থ আত্মসাত, স্বেচ্ছাচারিতা ক্ষমতার অপব্যবহারের অভিযোগে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন। রবিবার সকালে কমিশন এ সিদ্ধান্ত নেয়। দুদকের উপ পরিচালক মোহাম্মদ ইব্রাহিমের নেতৃত্বে একটি টিম এ বিষয়ে অনুসন্ধান করবে।

গত কয়েকমাসে শিল্পকলা একাডেমির মহাপরিচালকের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ আসে। এর মধ্যে অনিয়মের মাধ্যমে ২৬ কোটি টাকা উত্তোলনের অভিযোগও আসে। দুদকে আসা অভিযোগে বলা হয়েছে, আর্থিক অনিয়মের এসব অনিয়মের অভিযোগ আসার পর তা যাচাই বাছাই করে তার বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় সংস্থাটি।

নিয়ম-নীতির তোয়াক্কা না করে চুক্তিভিত্তিক একজন কর্মকর্তাকে সচিবের দায়িত্ব দিয়ে ২৬ কোটি টাকা উত্তোলনের অভিযোগ উঠে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে।

দেশের জাতীয় সংস্কৃতি কেন্দ্র বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনেই এই প্রতিষ্ঠান। প্রায় এক যুগ ধরে জাতীয় এই প্রতিষ্ঠানটির মহাপরিচালকের দায়িত্বে লিয়াকত আলী লাকী।

গত বছরের ৩০শে জুন শিল্পকলা একাডেমির আগের সচিব নওশাদ হোসেন বদলি হলে ওইদিনই নতুন আদেশ জারি করে একাডেমির চুক্তিভিত্তিক পরিচালক সৈয়দা মাহবুবা করিমকে সচিবের দায়িত্ব দেন লাকী। তার আদেশে নতুন সচিব না আসা পর্যন্ত মাহবুবাকে অতিরিক্ত দায়িত্ব পালন করতে বলা হয়।

দুদকে জমা হওয়া অভিযোগে বলা হয়, ৩০শে জুন থেকে ১৯শে জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করেন মাহবুবা। এ সময়ে শিল্পকলার মহাপরিচালক লাকী, সচিবের অতিরিক্ত দায়িত পাওয়া মাহবুবার মাধ্যমে প্রায় ২৬ কোটি টাকার বিভিন্ন চেকে স্বাক্ষর করান। অর্থবছরের শেষ দিন ৩০ জুনের তারিখেই এসব স্বাক্ষর হয়। সরকারি বরাদ্দের অর্থ খরচ দেখাতেই এমন অনিয়ম দুর্নীতির আশ্রয় নেয়া হয়েছে বলে দুদকে দাখিল হওয়া অভিযোগে বলা হয়েছে।

ওই সময়ে মহাপরিচালকের আদেশে সচিবের দায়িত্ব পালন করা সৈয়দা মাহবুবার সঙ্গে এসব বিষয়ে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ব্যস্ততার কথা বলেন।

দুদকে আসা অভিযোগে মহাপরিচালকের বিরুদ্ধে শিল্পকলা একাডেমির পরিষদের সদস্যদের সিদ্ধান্ত না মানাসহ ক্ষমতার অপব্যবহারের অভিযোগও এসেছে। এসব অভিযোগ নিয়ে শিল্পকলা একাডেমির মহাপরিচালকের সঙ্গে কয়েক দফা যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত