শিমুলিয়াঘাটে ঘরমুখী মানুষের ঢল, পারাপারের অপেক্ষায় হাজারো যানবাহন

  লৌহজং প্রতিনিধি:

প্রকাশ: ১২ এপ্রিল ২০২১, ১৭:৫৪ |  আপডেট  : ১৯ জুন ২০২৪, ০৩:৩৯

সম্ভাব্য লকডাউনকে কেন্দ্র করে দেশের দক্ষিণবঙ্গগামী ঘরমুখী মানুষের চাপ পরেছে মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটে। সোমবার ভোর থেকে ঘাট এলাকায় উভয়মুখী যাত্রীদের চাপ বাড়তে থাকে। গনপরিবহন বন্ধ থাকার নির্দেশনা সহ পদ্মা নদীর শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ল  ও স্পীডবোট বন্ধ থাকায় যাত্রীরা নদী পারাপার হচ্ছে ফেরি যোগে। লঞ্চ বন্ধ থাকাতে অনেক যাত্রীদেরকে জীবনের ঝুকি নিয়ে জেলে নৌকা ও  ট্রলারযোগে পাড়ি দিতে হচ্ছে পদ্মা। 

এদিকে ঘাট এলাকায় নয় শতাধিক ব্যাক্তিগত ও শতাধিক পন্যবাহী যানবাহন অবস্থান করছে। এসব যাত্রী ও যানবাহন পারাপারে নৌরুটে বর্তমানে ১৪টি ফেরি সচল রয়েছে বলে জানিয়েছে  বিআইডাব্লিউটিসি শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ। 

বিআইডব্লিউটিসিথর শিমুলিয়া ঘাটের সহকারী ব্যাবস্থাপক প্রফুল্ল চৌহান জানান, সকাল থেকে ১৪টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। লঞ্চ  ও স্পীডবোট বন্ধ থাকায় ফেরিতে যাত্রীদের চাপ রয়েছে ভোর ৬ টা থেকে। কঠিন লকডাউনের আংশকায় যাত্রীরা বাড়ি ফিরছে তাদের পরিবারবর্গ নিয়ে আবার কেউ কেউ ঘরের আসভাবপএ নিয়ে একেবারেই ঢাকা অথবা তার আশপাশের এলকা নারায়নগঞ্জ ও সাভার থেকে দক্ষিন বঙ্গের বিভিন্ন এলাকায় যাচ্ছেন । পারাপারের অপেক্ষায় থাকা যানবাহন গুলো পর্যায়ক্রমে পার করা হচ্ছে। তবে ছোট গাড়ি সংখ্যায় বেশি। কাচাঁমালবাহী পিকাপভ্যান ও ট্রাক লাশ ও রোগী বহন কারী পরিবহন গুলো কে অগ্রাধিকার ভিত্তিতে পারের সুবিধা দেয়া হচ্ছে বলে জানান লৌহজং থানার অফিসার ইনচার্জ মো. আলমঙ্গীর হোসাইন। 

তিনি আরোও জানান, লকডাউনের সংবাদে গতকাল রবিবার থেকে শিমুলিয়া ঘাটে যাএীদের চাপ অনেকটা বেড়ে গেছে। লঞ্চ  ও সিবোট না চলায় শুধু ফেরিতে পারাপার হওয়ায় সময় বেশি লাগছে এবং প্রচন্ড তাপদাহে যাএীরা অনেকে অসুস্থ্য হয়ে পরছে। গণপরিবহন বন্ধ থাকায় ঢাকা সহ আশপাশের জেলা গুলো থেকে বিভিন্ন ভাবে ছোট ছোট সব যানবাহন করে যাএীরা শিমুলিয়া ঘাটে আসছে ভোর রাত থেকে । দক্ষিন বঙ্গের ২১টি জেলার যাএীদের নিরাপত্তা দিতে লৌহজং থানা পুলিশ সজাগ দৃষ্ঠি রেখেছে। মাওয়া চৌরাস্তা সহ বিভিন্ন গুরুত্বপূর্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে যাএীদের জানমাল রক্ষার্থে। 

মাওয়া ট্রাফিক পুলিশের টি আই হিল্লাল জানায়, ঘাট এলাকায় আটশতাধিক গাড়ি রয়েছে পারাপারের অপেক্ষায়। মাওয়া চৌরাস্তা থেকে মহাসড়কে পাশে বেশ কিছু পন্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় আছে। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত