শিক্ষিত শ্রেণিতে মাদকাসক্তি সমস্যা বাড়ছে : স্বাস্থ্য প্রতিমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ জুলাই ২০২৪, ১৮:০৩ |  আপডেট  : ৭ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৪

দেশে বর্তমান সময়ে শিক্ষিত শ্রেণির মধ্যে মাদকাসক্তি সমস্যা বাড়ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা। তিনি বলেছেন, একটা সময় ছিল যখন পথশিশু, ছিন্নমূল মানুষদের মধ্যে মাদকাসক্তি বেশি ছিল। কিন্তু, বর্তমানে আমাদের শিক্ষিত শ্রেণির মধ্যে মাদকাসক্তি সমস্যা বাড়ছে। মাদকের এই নেতিবাচক প্রভাব এখন পরিবার, সমাজ, রাষ্ট্র সবখানেই লক্ষ্য করা যাচ্ছে। তাই প্রত্যেক স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে মাদক বিরোধী প্রচারণা বাড়াতে হবে এবং মাদক প্রতিরোধে জোর দিতে হবে।

মঙ্গলবার (৯ জুলাই) বারডেম হাসপাতাল মিলনায়তনে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস-২০২৪ উপলক্ষ্যে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থার (মানস) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

চস্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, কোন বাবা-মা চান না তার সন্তান বিপথগামী হোক। পরিবারে একজন মাদকাসক্ত থাকলে পুরো পরিবার ধ্বংস হয়ে যায়। সমাজ তাদেরকে ভিন্ন চোখে দেখে। তাই সময় থাকতে প্রতিরোধে আমাদের সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, সুস্থ মানবসম্পদ গড়ে তুলতে মাদক নির্মূলের বিকল্প নেই। কিশোর-তরুণদেরকে মাদক ও তামাকের নেশা থেকে দুরে রাখতে প্রতিরোধ কর্মসূচি জোরালো করতে হবে।

ডা. রোকেয়া সুলতানা বলেন, দেশে মাদকের চিকিৎসায় উন্নতমানের রিহ্যাব সেন্টারের প্রয়োজনীয়তা রয়েছে। তবে এমনও দেখা যাচ্ছে যে, চিকিৎসা নিয়ে অনেকে পুনরায় মাদকে আসক্ত হচ্ছে। তাই নিজেদের পরিবার ও সমাজ থেকে তামাক, মাদক সরিয়ে নিতে পারলে সমস্যা নিরসন সহজতর হবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এসব কাজে সহায়তা করবে।

সভায় বিশেষ অতিথি ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক খোন্দকার মেস্তাফিজুর রহমান, ইব্রাহিম মেডিকেল কলেজ ও ডেন্টাল ইউনিটের প্রিন্সিপাল অধ্যাপক নাজমা হক, ইউনাইটেড নেশনস অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইমের (ইউএনওডিসি) ন্যাশনাল প্রোগ্রাম কোর্ডিনেটর (ড্রাগস অ্যান্ড এইচআইভি/এইডস) মো. আবু তাহেরসহ আরও অনেকে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মানসের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরী। সভায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, ইব্রাহীম মেডিকেল কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত