শিক্ষার্থীরা গুলিবিদ্ধ হওয়ার পর উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলাকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ১৮:১১ |  আপডেট  : ৬ সেপ্টেম্বর ২০২৪, ২৩:৩৪

কোটা সংস্কার আন্দোলন নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলে চার শিক্ষার্থী গুলিবিদ্ধ হওয়ার পর বিক্ষোভে ফেটে পড়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছাত্র ছাত্রীরা সবাই লাঠি, বাঁশ হাতে বেরিয়ে পড়েছেন ।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল ৫টার দিকে শিক্ষার্থীরা তাঁতীবাজার মোড়, রায়সাহেবের মোড়, বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে অবস্থান নিয়ে স্লোগানে স্লোগানে মুখরিত করে রাখেন পুরো সদরঘাট এলাকা।

এ সময় শিক্ষার্থীরা- 'আন্দোলনে হামলা কেন? প্রশাসন জবাব চাই', 'হই হই রই রই ছাত্রলীগ গেলি কই? 'আমার ভাইকে গুলি কেন,  'কোটা না মেধা, মেধা মেধা', 'দালালি না রাজপথ, রাজপথ রাজপথ'-সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

এর আগে বিকেল সাড়ে ৩টার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে কয়েক হাজার আন্দোলনকারী শিক্ষার্থী লাঠিসোঁটা হাতে নিয়ে রায়সাহেব বাজার অতিক্রম করার সময় গুলির ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও আন্দোলনকারীদের অভিযোগ, পুরান ঢাকার আওয়ামী লীগ ও যুবলীগের নেতাকর্মীরা আন্দোলনকারীদের ওপর গুলিবর্ষণ করেছে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারজন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গুলিবিদ্ধ হওয়া চার জন হলেন- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৭ ব্যচের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী অনিক, ম্যানেজমেন্ট বিভাগের ১৬ ব্যাচের শিক্ষার্থী ফেরদৌস জামান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ১৬ ব্যাচের নাসিম এবং কবি নজরুল সরকারি কলেজের ইসলামিক স্টাডিজ বিভাগের ২০২১-২২ সেশনের শিক্ষার্থী হাসিব। পরে তাদের ন্যাশনাল মেডিকেল থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসাপাতালে পাঠানো হয়। এ ছাড়া ছুরিকাঘাতে তায়াফ নামে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টটিং বিভাগের এক শিক্ষার্থী আহত হয়ে ন্যাশনাল মেডিকেলে ভর্তি রয়েছেন।

এ বিষয়ে ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. আরিফ বলেন, চারজনকে গুলিবিদ্ধ অবস্থায় এবং একজনকে ছুরিকাঘাতে আহত অবস্থায় পেয়েছি। গুলিবিদ্ধ চারজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ছুরিকাঘাতে আহত একজনকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত