শামসুল হক টুকু ডেপুটি স্পিকার নির্বাচিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২২, ১৯:২৮ |  আপডেট  : ২ মে ২০২৪, ০১:১৭

জাতীয় সংসদে সরকারি দলের সদস্য শামসুল হক টুকুকে ডেপুটি স্পিকার নির্বাচিত করা হয়েছে।বিধি অনুযায়ি আজ সংসদের ১৯তম অধিবেশনের প্রথম কার্যদিবসে দিনের কার্যসূচির প্রথমেই স্পিকার ডেপুটি স্পিকার মনোনয়ন সংসদে ভোটে দিলে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হককে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত করা হয়।

এর আগে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী শামসুল টুকুর ডেপুটি স্পিকারের মনোয়ন প্রস্তাব করলে সরকারি দলের এডভোকেট কামরুল ইসলাম তা সমর্থন করেন। পরে বিধি অনুযায়ী স্পিকার এ প্রস্তাবটি ভোটে দিলে তা সর্বসম্মতিক্রমে পাস হয়।তিনি প্রয়াত সাবেক ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়ার  স্থলাভিষিক্ত হলেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ সন্ধ্যা সাতটায় নতুন ডেপুটি স্পিকারকে শপথ পাঠ করাবেন। সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে এই শপথ অনুষ্ঠিত হবে।

নিয়ম অনুযায়ী স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে ওই সময় যদি সংসদের অধিবেশন থাকে, তবে সাত দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। আর অধিবেশন না থাকলে পরের অধিবেশনের প্রথম দিন নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। সেজন্য রবিবার কার্যসূচির শুরুতেই ডেপুটি স্পিকার নির্বাচন হয়।

২০১৯ সালের ৩০ জানুয়ারি ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হন। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ২২ জুলাই তিনি যুক্তরাষ্ট্রে মারা যান। তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ এবং গাইবান্ধা-৫ আসন শূন্য হয়।

এদিকে নতুন ডেপুটি স্পিকার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র টুকু মুক্তিযুদ্ধের সময় মুজিব বাহিনীর সদস্য ছিলেন। পাবনা জেলা আওয়ামী লীগের এই নেতা প্রথমবার ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। সেই সময় প্রথমে জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয় তাকে। পরে দেয়া হয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব।

পর পর তিনবারের সংসদ সদস্য টুকু বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্বে রয়েছেন। শামসুল হক টুকু ১৯৪৮ সালের ৩১ মে পাবনার বেড়া উপজেলায় বৃশালিখা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ৩ পুত্র সন্তানের জনক।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত