শাবিতে স্থাপন করা হল ‘অটোমেটেড ওয়েদার স্টেশন’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩, ১০:৩৯ |  আপডেট  : ৬ মে ২০২৪, ০৯:৫০

জলবায়ু পরিবর্তন, জলবায়ুর তাপমাত্রা, বায়ুর প্রবাহ, বৃষ্টিপাত, বায়ুর আর্দ্রতাসহ নানান বিষয়ে গবেষণা তরান্বিত করতে জাপান-বাংলাদেশের যৌথ উদ্যোগে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘অটোমেটেড ওয়েদার স্টেশন’ স্থাপন করা হয়েছে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন এ-তে জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শাবির জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের উদ্যোগে আবহাওয়া স্টেশনটি স্থাপন করা হয়।

আবহাওয়া স্টেশন স্থাপনের বিষয়ে জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের প্রধান ড. মো. আনোয়ারুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের দেশে বা এ এলাকায় যেসব আবহাওয়া স্টেশন রয়েছে তা ম্যানুয়াল। এতে নিয়মিত তাপমাত্রা ও বৃষ্টিপাত জানানো হয়। কিন্তু অ্যানালাইসিসের জন্য পর্যাপ্ত তথ্য দেয় না। তবে আমরা যে অটোমেশন স্টেশন নিয়ে এসেছি জলবায়ুর তাপমাত্রা, বৃষ্টিপাত, বায়ুর প্রবাহ, বায়ু চাপ, বায়ুর আর্দ্রতা, বাষ্পপ্রসূত ট্রান্সমিশন, সানশাইনসহ ৯-১০টি বিষয়ে তথ্য দেবে।

ড. আনোয়ারুল ইসলাম আরও বলেন, আমরা যে জলবায়ু ঝুঁকিতে আছি তা বিশ্লেষণের মাধ্যমে কমানো কিংবা বাড়াতে গবেষণা প্রয়োজন। কিন্তু গবেষণার প্রধান অন্তরায় পর্যাপ্ত ডাটা। তবে এই অটোমেশন স্টেশন স্বয়ংক্রিয়ভাবে তথ্য সংরক্ষণ করবে। যা সংগ্রহ করে কেউ যদি গবেষণা করতে চায় তাহলে ফ্রি এ তথ্য নিতে পারবে। আবহাওয়া, জলবায়ু কিংবা প্রাকৃতিক দুর্যোগ বিষয়ক কেউ যদি গবেষণা করতে চায় তাহলে এই স্টেশনের তথ্য যুগান্তকারী পদক্ষেপ হবে।

এদিকে একইদিন বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির সম্মেলন কক্ষে এ আবহাওয়া স্টেশন উদ্বোধন করা হয়। বিভাগের সহকারী অধ্যাপক শাহনাজ শিমুলের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন বলেন, আবহাওয়া ও জলবায়ু বর্তমান বিশ্বে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আবহাওয়া ও জলবায়ুর পরিমাপক ব্যবস্থা জরুরি। আজকে শাবিপ্রবির জন্য এক নতুন ঐতিহাসিক  দিন। কারণ আজকে স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন এ বিশ্ববিদ্যালয়ের  স্থাপিত হতে যাচ্ছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন- সাস্ট রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, জাপানের কাগাওয়া ইউনিভার্সিটির অধ্যাপক ড. তরু থেরাও এবং ওসাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও জাইকা’র এক্সপার্ট ড. মরিমাসা সুডাসহ আরও অনেকে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত