টিআইবি

শতকোটির মালিক ১৮ প্রার্থী, কোটিপতি প্রার্থী ৪৮০

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২৩, ১৪:২১ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ১৫:১৫

আসন্ন আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের মধ্যে ১০০ কোটি টাকার বেশি সম্পদ আছে এমন প্রার্থীর সংখ্যা ১৮ জন। এছাড়া সব দল মি‌লি‌য়ে স্বতন্ত্র ও দলীয় প্রার্থীদের মধ্যে কোটিপতি প্রার্থীর সংখ্যা ৪৮০ জন। 

মঙ্গলবার (২৬ ডি‌সেম্বর) সকা‌লে ধানমন্ডির মাইডাস সেন্টার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আ‌য়ো‌জিত ‘নির্বাচনী হলফনামার তথ্যচিত্র: জনগণকে কী বার্তা দিচ্ছে?’- শীর্ষক প্রতিবেদন প্রকাশ ও ‘নো ইউর ক্যান্ডিডেট’ ড্যাশবোর্ড উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনের এসব জানা‌নো হয়।

নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে প্রাপ্তগত চার মেয়াদের সংসদ নির্বাচনের তথ্য বিশ্লেষণ করে প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবির কো অর্ডিনেটির মোহাম্মদ তৌহিদুল ইসলাম। 

মোহাম্মদ তৌহিদুল ইসলাম ব‌লেন, আগামী দ্বাদশ নির্বাচ‌নে অংশ নেওয়া পার্থী‌দের ম‌ধ্যে বাৎসরিক আয় ১ কোটি টাকার বেশি এমন প্রার্থীর সংখ্যা ১৬৪ জন। এছাড়া ১০০ কোটি টাকার বেশি সম্পদ আছে এমন প্রার্থীর সংখ্যা ১৮ জন ও স্বতন্ত্র ও দলীয় প্রার্থীদের মধ্যে কোটিপতি প্রার্থীর সংখ্যা ৪৮০ জন।‌

তিনি আরও বলেন, ৭ই জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ সংসদ নির্বাচনে চূড়ান্ত প্রার্থীর সংখ্য ১ হাজার ৮৯৬ জন। যার মধ্যে ১৮ শতাংশ স্বতন্ত্র আর ৮২ শতাংশ প্রার্থী দলীয় প্রার্থী। যার মধ্যে ৯৪ দশমিক ৯০ শতাংশ আর নারী প্রার্থী ৫ দশমিক ২৪ শতাংশ।  ৫৭ শতাংশ প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা স্নাতক ও স্নাতকোত্তর। ৫৭ শতাংশ মূল পেশা ব্যবসায়। আর আইন ও ব্যবসায়কে পেশা হিসেবে দেখিয়েছেন আইন ও কৃষিকাজ হিসেবে দেখিয়েছেন ৭ দশমিক ৮১ শতাংশ।  আর রাজনীতিকে পেশা দেখিয়েছেন। ২ দশমিক ৮৬ শতাংশ। কোটিপতি প্রার্থীর মধ্যে ২৩৫ জন আওয়ামী লীগের, ১৬৩ জন স্বতন্ত্র, ৪৭ জন জাপা,১৭ জন জেপি, ৭ জন জাসদ, ৬ জন তৃণমূল বিএনপি, ৫ জন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত