লৌহজংয়ে ২২ হাজারের বেশি শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল 

  শেখ সাইদুর রহমান টুটুল

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২৩, ১৭:১০ |  আপডেট  : ১৮ মে ২০২৪, ২২:২৪

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায় সারা দেশের ন্যায় মঙ্গলবার দিনব্যাপী ২২ হাজার ৪৫৪ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৩ হাজার ৬৩৮ জন শিশুকে ১টি নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল ও ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। 

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাজমুস সালেহীন তাঁর কার্যালয়ে সোমবার সকালে অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভায় এসব তথ্য জানান। তিনি আরও জানান, ক্যাম্পেইন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ২২৫টি কেন্দ্রে ৯০ জন স্বাস্থ্য সহকারী ও পরিবারকল্যাণ সহকারী এবং ৪৫০ জন স্বেচ্ছাসেবী ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবেন। 

এ ছাড়া মাঠে ৩০ জন সুপারভাইজার থাকবেন। আর পরিদর্শক হিসেবে থাকবেন উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা। এই কর্মকর্তা আরও জানান, ক্যাম্পেইনের দিন বাদ পড়া শিশুদের এক সপ্তাহের মধ্যে স্থানীয় ইপিআই টিকাদান কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ সময় তিনি বলেন, ভিটামিন এ শরীরে তৈরি হয় না। এই ভিটামিনের অভাব পূরণ করতে হলে ভিটামিন এ সমৃদ্ধ বিভিন্ন খাদ্য গ্রহণ করতে হয়। তাই কি কি খাদ্যে ভিটামিন এ পাওয়া যায় উপস্থিতিদের সামনে সেসব খাবারের পরিচয় তুলে ধরেন তিনি। সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ছেরাজ আহমেদ, লৌহজং থানার ওসি খোন্দকার ইমাম হোসেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. জুলকার নাইন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আবুল বাসার বাহাউদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন ।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত