লৌহজংয়ের পদ্মার তীরে অনুষ্ঠিত হল ইলিশ উৎসব

  কাজী দীপু, মুন্সীগঞ্জ 

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২১, ১১:৫৩ |  আপডেট  : ২ মে ২০২৪, ১০:৩৩

মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া ঘাট সংলগ্ন পদ্মার তীরে শুক্রবার ইলিশ উৎসব অনুষ্ঠিত হয়েছে। পদ্মার ইলিশ জাতীয় সম্পদ হওয়ায় তা আরও সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে ‘প্রজন্ম বিক্রমপুর’ নামের একটি সংগঠনের উদ্যোগে এ ইলিশ উৎসবের আয়োজন করা হয়। শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে ইলিশ উৎসব অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধনের পর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও সাবেক হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি। 

প্রজন্ম বিক্রমপুর সংগঠনের সাধারণ সম্পাদক ও মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব দুলাল কৃষ্ণ সাহা, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক ও লৌহজং উপজেলা পরিষদের  চেয়ারম্যান ওসমান গনি তালুকদার। স্বাগত বক্তব্য রাখেন প্রজন্ম বিক্রমপুর’র সভাপতি অ্যাডভোকেট অজয় চক্রবর্তী।

আলোচনা সভার আগে দুপুর ১২ টার দিকে দ্বিতীয় ইলিশ উৎসব-২০২১ আনুষ্ঠািিনক ভাবে উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মুন্সীগঞ্জ-২ আসনের এমপি ও সাবেক হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি। পরে তিনি অনুষ্ঠানস্থলে স্থাপিত ২০ টি স্টল ঘুরে পদ্মার ইলিশ প্রত্যক্ষ করেন। 

পওে অনুষ্ঠানের দ্বিতীয় অধিবেশনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ ঢাকা থেকে লৗহজংয়ের শিমুলিয়া ঘাট সংলগ্ন পদ্মার তীওে অনুষ্ঠানস্থলে উপস্থিত হয়। এ সময় বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, সাবেক সভাপতি আবুল কালাম আজাদ ও বর্তমান সভাপতি ওমর ফারুক জাতীয় সম্পদ পদ্মার ইলিশ প্রসঙ্গ নিয়ে তথ্য সমৃদ্ধ বক্তব্য তুলে ধরেন। দ্বিতীয় অধিবেশনে প্রজন্ম বিক্রমপুর সংগঠনের সাধারণ সম্পাদক ও ইলিশ উৎসব ব্যবস্থাপনা কমিটির আহবায়ক মীর নাসিরউদ্দিন উজ্জ্বলের সভাপতিত্বে অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। পরে বিকেল থেকে রাত পর্যন্ত সংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্ববোধক গানসহ বিভিন্ন গান পরিবেশন করেন ঢাকা থেকে আগত ও স্থানীয় শিল্পিবৃন্দ।

প্রজন্ম বিক্রমপুর’র সাধারণ সম্পাদক মীর নাসিরউদ্দিন উজ্জ্বল বলেন, দেশে ও প্রবাসে থাকা মুন্সীগঞ্জ তথা বিক্রমপুরবাসীদের মধ্যে সেতুবন্ধন তৈরী ও বিক্রমপুরের ঐতিহ্য ধরে রাখার প্রয়াস নিয়ে ২০১৫ সালে প্রজন্ম বিক্রমপুর নামের সংগঠনের আতœপ্রকাশ হয়। তিনি আরও বলেন, জাতীয় সম্পদ পদ্মার ইলিশ আরও সমৃদ্ধিও দিকে এগিয়ে যায়, সে লক্ষ্যে ২০২০ সালে প্রথম মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া ঘাট সংলগ্ন পদ্মার তীরে মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া ঘাট সংলগ্ন পদ্মার তীরে শুক্রবার ইলিশ উৎসবের আয়োজন করা হয়েছিল। আর তারই ধারাবাহিকতায় এ বছরও দ্বিতীয়বারের মতো ইলিশ উৎসব অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। এ উৎসবে পদ্মা নদীর মাঝি, ইলিশ মাছ বিক্রেতা ও আড়তদারবৃন্দ, শিমুলিয়া ঘাট এলাকার রেস্টুরেন্ট মালিকপক্ষ এ উৎসবে স্টল দিয়েছেন। ব্যাংক এশিয়া এ উৎসবের পৃষ্ঠপোষকতায় ছিলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত