লুটপাট ছাড়া সরকারের কোনো কাজ নেই: ফখরুল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ জুন ২০২১, ১৯:৫৬ |  আপডেট  : ১৭ মে ২০২৪, ০৪:০৩

সরকারের সব পরিকল্পনার মূলে দুর্নীতি ও লুটপাট বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, জলবায়ু পরিবর্তন তহবিলের অর্ধেক টাকা লুট করা হয়েছে। সরকার জনগণ দ্বারা নির্বাচিত নয় বলে তাদের কোনো দায়বদ্ধতা নেই।

রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আজ শনিবার দুপুরে এক আলোচনা সভায় এসব কথা বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ‘বৈশ্বিক দুর্যোগ: ভবিষ্যৎ পরিকল্পনা ও করণীয়’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে বিএনপি।

প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম বলেন, প্রকৃতি এখন প্রতিশোধ নিচ্ছে, তার প্রতি মানুষ যে অন্যায় আচরণ করছে, সেটির প্রতিশোধ। আজ যে পরিবেশে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হচ্ছে, সেই পরিবেশই ভয়ংকর। তিনি বলেন, ‘আজ একটা দুর্বৃত্ত সরকার, দানব সরকার আমাদের সব অর্জন তছনছ করে দিচ্ছে, স্বপ্ন তছনছ করে দিচ্ছে। সেখান থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। এর জন্য শুধু হাত–পা ছুড়লে হবে না, পরিকল্পিতভাবে হাত–পা ছুড়তে হবে। পরিকল্পিত সংগ্রামের মধ্য দিয়ে যেতে হবে।’

মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকারে যাঁরা আছেন, জনগণের সঙ্গে তাঁদের কোনো সম্পর্ক নেই, জনগণের প্রতি তাঁদের কোনো দায়িত্বও নেই। এবারের বাজেটে পরিবেশ ও প্রকৃতির ওপর কতটা বাজেট এসেছে, তাঁর প্রশ্ন। তিনি অভিযোগ করে বলেন,বিশ্বব্যাংকের জলবায়ু পরিবর্তন তহবিল থেকে টাকা পেয়েছে বাংলাদেশ। তার অর্ধেক খেয়ে ফেলেছে, অর্ধেক ফেরত গেছে। কাজ করতে পারেনি। তাদের (সরকারের) মূল লক্ষ্য লুট করা। লুট করা ছাড়া আর কোনো কাজ নেই।

নেতা–কর্মীদের হতাশ না হওয়ার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘বিএনপি জনগণের সরকার ছিল, ভবিষ্যতেও সে ধরনের কাজ করবে। হতাশ হবে না, হতাশ হলে বাঁচার পথ থাকবে না। সংগ্রাম করেই চলমান পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে হবে। আমরা অত্যন্ত আশাবাদী।’

ভারতের পানি আগ্রাসনের প্রসঙ্গ টেনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, দেশের রাজনৈতিক পরিবেশ সংহত না হলে, জবাবদিহিমূলক সরকার না হলে এবং রাষ্ট্রের মালিক জনগণ, এই জনগণকে তার মালিকানা ফিরিয়ে দেওয়া না গেলে, চলমান দুর্বৃত্তায়ন চলতে থাকবে। সে ক্ষেত্রে জিয়াউর রহমানের বাস্তব ও বিজ্ঞানভিত্তিক দেখানো পথে হাঁটতে হবে। তাহলেই রাজনৈতিক ও প্রাকৃতিক পরিবেশ ঠিক রাখা যাবে।

বিশেষ অতিথির বক্তব্যে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহম্মেদ বলেন, ‘দেশের জনগণ সচেতন নয়, সরকারও সচেতন নয়। আমরা যাতে সচেতন না হতে পারি, সেটার জন্য সরকার সব সময় চেষ্টা করে। বিষয়টা হীরক রাজার দেশের মতো, যত বেশি জানে, তত কম মানে। এ ধরনের সরকার যারা জনগণ কর্তৃক নির্বাচিত নয়, তারা চেষ্টা করে যাচ্ছে, আমরা যাতে কম জানি।’

বাংলাদেশ পুঁজিবাদী দুর্বৃত্তদের হাতে বলে মন্তব্য করেছেন বিএনপির বৈদেশিক সম্পর্কবিষয়ক কমিটির সদস্য ইশরাক হোসেন। তিনি বলেন, পুঁজিবাদীরা এখানে লগ্নি করে কী করে মুনাফা করতে পারে, তাতে তাঁদের মনযোগ। পরিবেশ নিয়ে কোনো চিন্তা নেই কারও। পুরান ঢাকায় বর্জ্য ব্যবস্থাপনা বিশাল সমস্যা। সড়কের ওপরই কাঁচা আবর্জনা পড়ে থাকে। বৃষ্টি হলেই পানি জমে সয়লাব যায়।

তিনি বলেন, যেহেতু দেশে জবাবদিহিমূলক সরকার নেই, যেহেতু একটি আজ্ঞাবহ সরকার আছে, আজ্ঞাবহ নির্বাহী বিভাগ এবং বর্তমানে ক্ষমতাসীন রাজনীতিবিদেরা দুর্বৃত্ত পুঁজিবাদে বন্দী হয়ে আছেন। দেশের স্বার্থের কথা কেউ চিন্তা করেন না, পরিবেশের কথা চিন্তা করেন না, পরিবেশের কী এল, গেল চিন্তা করেন না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত