লাইবেরিয়ায় গ্যাস ট্যাঙ্কারে বিস্ফোরণ, নিহত ৪০

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ১২:৩৩ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০১:৫৯

পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়ায় একটি গ্যাস ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৪০ জন নিহত হয়েছে। দেশটির উত্তর-মধ্যাঞ্চলে ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবার দেশটির প্রধান চিকিৎসা কর্মকর্তা ফ্রান্সিস কাতেহ বিস্ফোরণে হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় সময় মঙ্গলবার (২৭ ডিসেম্বর) রাতে লোয়ার বং কাউন্টিতে গ্যাস ট্যাঙ্কারতে সংঘর্ষ হয়। এরপরেই এতে বিস্ফোরণ ঘটে। ফলে ঘটনাস্থলে থাকা অনেকেই হতাহত হয়।

ফ্রান্সিস কাতেহ জানিয়েছেন, গ্যাস ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনায় বেশ কয়েকজন গুরুতর দগ্ধ হয়েছেন। তাদেরকে হাসপাতালে ভর্তিত করা হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

জাতিসংঘের এক পরিসংখ্যান অনুযায়ী, সড়ক নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতা এবং অবকাঠামোর ত্রুটির কারণে দুর্ঘটনার জন্য বিশ্বের সবচেয়ে মারাত্মক অঞ্চলে পরিণত হয়েছে সাব-সাহারান আফ্রিকা। সেখানে মৃত্যুর হার ইউরোপীয় দেশগুলোর চেয়ে গড়ে তিনগুণ বেশি।

এর আগে গত সেপ্টেম্বরে পশ্চিম আফ্রিকার দেশ বেনিনে একটি জ্বালানি ডিপোতে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তা এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুর্ঘটনার পর আকাশে কালো ধোঁয়া ছড়িয়ে পড়তে দেখা গেছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নাইজেরিয়ার সীমান্তবর্তী সেমে-পডজি শহরের একটি জ্বালানির গুদামে আগুন লাগার ঘটনা নিশ্চিত করেন স্থানীয়রা। ওই গুদামে চোরাই পথে জ্বালানি সরবারহ করা হতো। গাড়ি, মোটরবাইক এবং ট্রাইসাইকেল ট্যাক্সি সেখান থেকে জ্বালানি নেওয়ার সময় ওই দুর্ঘটনা ঘটে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত