লন্ডনে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভে হামলা, ১২০ জনের বেশি গ্রেপ্তার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২৩, ১২:০৭ |  আপডেট  : ১৮ এপ্রিল ২০২৪, ১৪:১৩

ফাইল ছবি

ইসরায়েল–হামাস সংঘাত ইস্যুতে গতকাল শনিবার লন্ডনের রাস্তায় ফিলিস্তিনের পক্ষে তিন লাখেরও বেশি মানুষ বিক্ষোভ করেছে। সেখান ডানপন্থী বিক্ষোভকারীরা অতর্কিত হামলা করায় ১২০ জনেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে লন্ডন পুলিশ। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পুলিশ বলছে, ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের থামাতে অপর একদল বিক্ষোভকারীরা মিছিলে অতর্কিত হামলা করায় তাদের গ্রেপ্তার করা হয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এ হামলার নিন্দা করেছেন। তবে স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান ফিলিস্তিনিদের পক্ষে লাখো জনতার এ বিক্ষোভ সমাবেশকে ‘ঘৃণা সমাবেশ’ বলেছেন। তিনি লন্ডনের মেট্রোপলিটন পুলিশকে বিক্ষোভটি বন্ধ করে দেওয়ার অনুরোধ করেছিলেন। লন্ডন মেট্রোপলিটন পুলিশ সেই অনুরোধ প্রত্যাখ্যান করে বলেছে, এতে সহিংসতা আরও বাড়বে।

গতকাল এক বিবৃতিতে পুলিশ বলেছে, এখন পর্যন্ত ১২৬জনকে গ্রেপ্তার করা হয়েছে, যাদের বেশির ভাগই ডানপন্থী। সহকারী কমিশনার ম্যাট টুইস্ট বলেছেন, আজ ডানপন্থী বিক্ষোভকারীরা যে সহিংসতা দেখিয়েছে, তা রীতিমতো উদ্বেগজনক। তল্লাশির সময় তাদের কাছে ছুরি ও নাকলেডাস্টার পাওয়া গেছে।

ম্যাট টুইস্ট আরও বলেন, ফিলিস্তিনপন্থীদের বড় সমাবেশে তেমন শারীরিক সহিংসতা দেখা যায়নি। তবে ছোট ছোট কয়েকটি দল বিচ্ছিন্ন হয়ে পড়লে তাদের ওপর আতশবাজি ছুড়েছে ডানপন্থী বিক্ষোভকারীরা। এরপরই তাদের গ্রেপ্তার করা হয়।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক এক বিবৃতিতে বলেন, সকল অপরাধীকে অবশ্যই আইনের মাধ্যমে মোকাবিলা করা হবে। এদিকে  লন্ডনের মেয়র সাদিক খান এবং স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হুমজা ইউসুফ বলেছেন, ব্র্যাভারম্যান উত্তেজনা ছড়িয়েছেন এবং অতি-ডানপন্থীদের সহিংসতায় উৎসাহিত করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, গাজায় যুদ্ধবিরতির দাবিতে গতকাল শনিবার লন্ডনের রাস্তায় নামেন প্রায় ৩ লাখ ফিলিস্তিনপন্থী। পুলিশ বলছে, তাঁরা কেন্দ্রীয় লন্ডনের হাইড পার্ক থেকে এই বিক্ষোভ শুরু করেন। এটি মার্কিন দূতাবাসের সামনে গিয়ে শেষ হওয়ার কথা ছিল।

গত ৭ অক্টোবর গাজার স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের আক্রমণে ইসরায়েলের ১ হাজার ৪০০ জনেরও বেশি নিহত হয়। এ ছাড়া হামাস জিম্মি করেছে অন্তত ২৪০ জন। এ হামলার পরপরই গাজায় পাল্টা হামলা চালায় ইসরায়েল।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ১১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশির ভাগই শিশু।

 

কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত