রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ শ্রীলঙ্কার

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২২ জুন ২০২২, ১১:৩৬ |  আপডেট  : ১৮ মে ২০২৪, ০০:২৯

ডেভিড ওয়ার্নারের বিদায়ের পর মনে হয়েছিল সহজেই হেরে যাবে অস্ট্রেলিয়া। কিন্তু অসাধারণ ব্যাটিংয়ে জয়ের স্বপ্ন ধরে রাখেন প্যাট কামিন্স। তার বিদায়ের পরও লড়াই বুঝি তখনই শেষ। কারণ শেষ জুটিতে তখনও প্রয়োজন ১৯ রান। কিন্তু তিন বাউন্ডারিতে জয়টা হাতের নাগালেই নিয়ে আসেন ১০ নম্বর ব্যাটার ম্যাথেউ কুনেমান। শেষ বলে তখন চাই পাঁচ রান। কিন্তু দাসুন শানাকার স্লোয়ারে আর পারলেন না। রোমাঞ্চকর এক জয় মিলে শ্রীলঙ্কার।

মঙ্গলবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে সিরিজের চতুর্থ ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪ রানের ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করতে নেমে ৪৯ ওভারে ২৫৮ রান তুলে আউট হয়ে যায় তারা। জবাবে নির্ধারিত ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৫৪ রান করতে সমর্থ হয় অজিরা।

লক্ষ্য তাড়ায় শুরুতেই অধিনায়ককে হারায় অস্ট্রেলিয়া। খালি হাতে বিদায় নেন অ্যারন ফিঞ্চ। তবে অপর প্রান্তে দারুণ ব্যাটিং করতে ওয়ার্নার। মিচেল মার্শকে নিয়ে গড়েন ৬৩ রানের জুটি। মার্শ বিদায় নিলে মার্নাস লাবুশেন, আলেক্স কেয়ারি ও ট্রাভিস হেডকে নিয়ে ছোট ছোট জুটিতে এগিয়ে যেতে থাকেন এ ওপেনার। তাতে তৃতীয় উইকেটে ৩৫, চতুর্থ উইকেটে ৩০ ও পঞ্চম উইকেটে ৫৮ রান আসে। 

তবে হেড আউট হওয়ার পর মাত্র ৩ রানের ব্যবধানে ৩টি উইকেট হারায় অস্ট্রেলিয়া। বিদায় নেন ওয়ার্নারও। মূলত তখনই ব্যাকফুটে চলে যায় সফরকারীরা। এরপর কামিন্স কিছুটা লড়াই করলেও তা দলের জন্য যথেষ্ট হয়নি। তা কেবল হারের ব্যবধানই কমিয়েছে।

এদিন মাত্র ১ রানের আক্ষেপে সেঞ্চুরি মিস করেছেন ওয়ার্নার। ধনাঞ্জয়া ডি সিলভার বলে এগিয়ে এসে খেলতে গিয়ে পড়েন স্টাম্পিংয়ের ফাঁদে। ১১২ বলে ১২টি চারের সাহায্যে ৯৯ রান করেন এ ওপেনার। ৪৩ বলে ৩৫ রান করেন কামিন্স। এছাড়া হেড ২৭ ও মার্শ ২৬ রান করেন। শ্রীলঙ্কার পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন চামিকা করুনারত্নে, ধনাঞ্জয়া ও জেফ্রি ভেন্ডারসি।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কার শুরুটা ভালো হয়নি। দলীয় ৩৪ রানেই টপ অর্ডারের তিন ব্যাটারকে হারায় দলটি। এরপর ধনাঞ্জয়া ডি সিলভাকে নিয়ে দলের হাল ধরেন চারিথ আসালাঙ্কা। চতুর্থ উইকেটে ১০১ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। ধনাঞ্জয়াকে ফিরিয়ে এ জুটি ভাঙেন মিচেল মার্শ। দ্রুত অধিনায়ক দাসুন শানাকাকেও তুলে নেয় দলটি।

এরপর দুনিথ ওয়ালাগালেকে নিয়ে ৫৭ রানের আরও একটি জুটি গড়েন আসালাঙ্কা। তবে ১৫ রানের ব্যবধানে দুটি উইকেট তুলে ফের ম্যাচে ফেরে অস্ট্রেলিয়া। তবে এক প্রান্ত ঠিকই আগলে রাখেন আসালাঙ্কা। ওয়ানেন্দু হাসারাঙ্গার সঙ্গে ৩৪ রানের আরও একটি জুটি গড়ে আউট হন তিনি। তবে ততোক্ষণে লড়াইয়ের পুঁজি পেয়ে যায় দলটি।

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে দলের পক্ষে সর্বোচ্চ ১১০ রানের ইনিংস খেলেন আসালাঙ্কা। ১০৬ বলে ১০টি চার ও ১টি ছক্কায় সাহায্যে নিজের ইনিংস সাজান তিনি। ধনাঞ্জয়ার ব্যাট থেকে আসে ৬০ রান। ৬১ বলে ৭টি চারের সাহায্যে এ রান করেন তিনি। শেষ দিকে ২১ রান করে অপরাজিত থাকেন হাসারাঙ্গা।

অস্ট্রেলিয়ার পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন ম্যাথেউ কুনেমান, প্যাট কামিন্স ও মার্শ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত