রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রার্থীর নাম জানালো পিপিপি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২৩, ১০:৩৭ |  আপডেট  : ২১ মে ২০২৪, ০৪:২৫

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) দেশটির আগামী নির্বাচনের জন্য তাদের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি প্রার্থীর মনোনয়ন ঘোষণা করেছে। প্রধানমন্ত্রী হিসেবে পিপিপি থেকে মনোনয়ন পেয়েছেন দলের চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো আর রাষ্ট্রপতি হিসেবে মনোনয়ন পেয়েছেন তার পিতা আসিফ আলী জারদারি। বৃহস্পতিবার এই ঘোষণা করা হয়েছে। খবর পিটিআইয়ের।

পাকিস্তানে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ৮ ফেব্রুয়ারি।পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএন-এল) দলটির প্রধান ও তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদে মনোনিত করা হবে ঘোষণার দেওয়ার পরেই পিপিপি তার প্রার্থী ঘোষণা করেছে।

যদিও পাকিস্তান একটি বহুদলীয় সংসদীয় গণতন্ত্র এবং প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি নির্বাচন একটি দলের জয়ী আসন সংখ্যার ওপর ভিত্তি করে পরোক্ষভাবে করা হয় তবে ভোটারদের সুবিধার্থে প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতির প্রার্থীতা ঘোষণা করা হয়। এর ফলে ভোটাররা সিদ্ধান্ত নিতে পারেন তারা কাকে দেশের প্রধান বানাতে যাচ্ছেন।

পিপিপির তথ্য সচিব ফয়সাল করিম কুন্দি মিডিয়াকে বলেছেন, বিলাওয়াল প্রধানমন্ত্রীর প্রার্থী হবেন। দলের ইচ্ছা ২০০৮ সালের পুনরাবৃত্তি করার ও আসিফ জারদারিকে রাষ্ট্রপতি বানানো।

২০০৮ সালের নির্বাচনেও পাকিস্তানের রাষ্ট্রপতি হয়েছিলেন জারদারি (৬৮)। ২০১৩ সাল পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেছিলেন। অপরদিকে ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন বিলাওয়াল।কুন্দি আরও বলেছেন, নির্বাচন ৮ ফেব্রুয়ারির পরে নিয়ে যাওয়া উচিত নয়। পিপিপি নির্বাচনের জন্য পুরোপুরি প্রস্তুত।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত