আন্তর্জাতিক আদালতে নেতানিয়াহুর গ্রেফতারির দাবি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মে ২০২৪, ১৫:২২ |  আপডেট  : ২১ জুন ২০২৪, ২২:১৯

গাজা ভূখণ্ডে ইসরায়েলি সেনা সাধারণ প্যালেস্টাইনি নাগরিকদের নির্বিচারে খুন করছে বলে নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতে অভিযোগ জানানো হয়েছে। সাধারণ নাগরিকদের প্রাণহানির এই ঘটনার মূল চক্রান্তকারী হিসাবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে গ্রেফতারির দাবি জানানো হয়েছে ওই আবেদনে। 

আন্তর্জাতিক অপরাধ আদালতের যুদ্ধাপরাধ সংক্রান্ত কৌসুলি করিম খান গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলা এবং তার প্রতিক্রিয়া তেল আবিবের প্রায় ৩৭ হাজার মানুষের প্রাণহানির জন্য নেতানিয়াহু এবং সিনওয়ারকে দায়ী করেছেন। অবিলম্বে তাঁদের গ্রেফতারির দাবিও জানিয়েছেন। প্রতিক্রিয়ায় সোমবার করিমের কড়া সমালোচনা করেছেন নেতানিয়াহু।

ইজ়রায়েল-হামাস সংঘাতে আমজতার মৃত্যুর জন্য ইজ়রায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং হামাসের দুই নেতা— সামরিক শাখা আল কাসাম ব্রিগেডের প্রধান মোহাম্মদ দিয়াব ইব্রাহিম আল-মাসরি (যিনি মোহাম্মদ দেইফ নামে বেশি পরিচিত) এবং হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ারও ‘বড় ভূমিকা’ রয়েছে বলে করিমের দাবি। তবে সেই সঙ্গেই তাঁর মন্তব্য, ‘‘ওই রক্তপাতের মূল দায় অবশ্যই নেতানিয়াহু এবং সিনওয়ারের।’’

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত