রাষ্ট্রপতির সংলাপকে বিএনপিসহ সবার স্বাগত জানানো উচিত, ভারতে সংলাপ হয় না : তথ্যমন্ত্রী

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২১, ১৭:০১ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ০৮:২১

বিএনপি যত কথাই বলুক না কেন, নির্বাচন কমিশন (ইসি) নিয়ে রাষ্ট্রপতির সংলাপে অংশ নেবে বলে আশা প্রকাশ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আমি আশা করবো বিএনপি নেতিবাচক রাজনীতি পরিহার করবে। সবকিছুতে না বলার যে রাজনীতি দলটি অনুসরণ করছে, সেটি থেকে সরে আসবে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দুপুরে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘জাতির পিতা শেখ মুজিব’ প্রামাণ্য গ্রন্থের মোড়ক উন্মোচন ও সমসাময়িক বিষয়ে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, রাষ্ট্রপতি যে সংলাপ শুরু করেছেন তা গণতান্ত্রিক রীতিনীতি সংহত করার জন্যই। শক্তিশালী, নিরপেক্ষ ইসি গঠনের লক্ষ্যেই তিনি সংলাপ শুরু করেছেন। আমি আশা করবো, বিএনপি যত কথাই বলুক না কেন এই সংলাপে অংশ নেবে। নেতিবাচক রাজনীতি পরিহার করবে। তারা রাজপথে যা বলছেন, সেগুলো রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে বলে আসতে পারেন। সেটিই একটি রাজনৈতিক দলের কাজ হওয়া উচিত বলে আমি মনে করি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, গতবারও রাষ্ট্রপতির সংলাপের মাধ্যমে ইসি গঠন করা হয়েছিল। সেটি যে সঠিকভাবে গঠিত হয়েছিল তার প্রমাণ হচ্ছে মাহবুব তালুকদার, যিনি ইসির অনেক বিষয়ের সঙ্গে দ্বিমত পোষণ করেন। অনেকে বলেন তিনি বিএনপি বা বিরোধীদের পক্ষে কথা বলেন। উনিও সংলাপের মাধ্যমেই কমিশনার হিসেবে স্থান পেয়েছেন। এতেই প্রমাণিত হয় সংলাপ কার্যকর। এবারও রাষ্ট্রপতি সংলাপের মাধ্যমে ইসি গঠন করতে যাচ্ছেন। গণতান্ত্রিক রীতিনীতি সংহত করার জন্যই এটি করা হচ্ছে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাষ্ট্রপতির সংলাপকে বিএনপিসহ সবার স্বাগত জানানো উচিত। ভারতে ইসি গঠনের আগে কোনো সংলাপ হয় না। অনেক গণতান্ত্রিক রাষ্ট্র যেখানে বহুবছর ধরে নিরবচ্ছিন্নভাবে চর্চা হচ্ছে সেখানে ইসি গঠনের আগে কোনো সংলাপ হয় না। বাংলাদেশে যে সংলাপ হচ্ছে একে ইতিবাচক হিসেবে স্বাগত জানানো প্রয়োজন ছিল।

মুজিবুল হক চুন্নু কমিশনার হিসেবে নিজের স্ত্রী নাসরিন কাদেরের নাম প্রস্তাব করেছেন, সেটি নিয়ে সমালোচনা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে ড. হাছান বলেন, উনি কেন উনার স্ত্রীর নাম প্রস্তাব করেছেন সেই ব্যাখ্যা তো আমি দিতে পারব না। সেটি মুজিবুল হক চুন্নুকে জিজ্ঞেস করলে ভালো হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত