রাশিয়ার পরবর্তী টার্গেট কে? প্রশ্ন জেলেনস্কির

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২২, ১০:২২ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ০৮:২৫

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। রুশ ভাষাভাষী অধ্যুষিত এই দুটি অঞ্চল একত্রে ‘ডোনবাস’ নামে পরিচিত। স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির পর অঞ্চল দুটিকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এখন পর্যন্ত ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধীও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী।

চলমান এই রুশ আগ্রাসন কবে নাগাদ শেষ হতে পারে তারও স্পষ্ট কোনো ইঙ্গিত নেই। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার দেশে রাশিয়ার আগ্রাসন মাত্র শুরু এবং (ইউক্রেনের পর) অন্যান্য দেশগুলোকেও দখল করার পরিকল্পনা রয়েছে মস্কোর।

মূলত রাশিয়া ইউক্রেনের দক্ষিণাঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার পরিকল্পনা করছে বলে রুশ সামরিক বাহিনীর একজন শীর্ষ জেনারেল মন্তব্য করার পর একথা বলেন প্রেসিডেন্ট জেলেনস্কি। শনিবার (২৩ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

স্থানীয় সময় শুক্রবার (২২ এপ্রিল) গভীর রাতে ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘আমাদের মতো যেসব জাতি মৃত্যুর চেয়ে জীবনের জয়ে বিশ্বাসী, তাদের অবশ্যই আমাদের সাথে যুদ্ধ করতে হবে। তাদের অবশ্যই আমাদের সাহায্য করতে হবে, কারণ আমরা (রুশ হামলার) লাইনে প্রথম। এবং পরবর্তী টার্গেট কে?’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত