রামপাল-মোংলার ৫৩০ জন রোগী চোখের আলো ফিরে পেলো

  বাগেরহাট প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২৪, ১৯:২১ |  আপডেট  : ৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৩

প্রতিবছরের ন্যায় এ বছরও বাগেরহাটের রামপাল ও মোংলাসহ আশপাশের উপজেলার ৫৩০ জন ছানি পড়া রোগী চোখের আলো ফিরে পেলেন। ঢাকা মেগাসিটি লায়ন্স ক্লাবের সভাপতি লায়ন ডক্টর শেখ ফরিদুল ইসলামের আর্থিক সহযোগীতায় এ শিবির পরিচালনা করা হয়েছে। 

গত ইংরেজি ১৭ মে বড়দিয়া হাজি আরিফ (র.) মাদরাসায় ছানিপড়া, নেত্রনালী ও চোখের মাংশ বৃদ্ধি জনিত রুগীদের বাছাই করা হয়। বাছাইকৃত ছানিপড়া ৩৭৩ জনকে ঢাকা ডাচ আই হাসপাতালে নিয়ে সম্পূর্ণ বিনামূল্যে অপারেশন, লেন্স সংযোজন ও ঔষধ সরবরাহ করা হয়। এ ছাড়াও চোখের মাংশ বৃদ্ধি, নেত্রনালী অপারেশনের জন্য বাছাইকৃত ১২৩ জনের মধ্যে ৮২ জনকেও বিনামূল্যে অপারেশন করা হয়।

উল্লেখ্য, গত ইংরাজি ২০০৯ সাল থেকে শুরু হওয়া এ চক্ষু শিবিরের মাধ্যমে ৬ সহাস্রাধিক ছানি, নেত্রনালী ও চোখের মাংশ বৃদ্ধি রোগী অপারেশন করা হয়। গত ইংরাজি গত ৩০ জুন থেকে শুরু করে ১১ জুলাই পর্যন্ত অপারেশনের এ কার্যক্রম সম্পন্ন হয়। এ ছাড়াও এই চিকিৎসা সেবার মাধ্যমে প্রায় ৬০ হাজার চক্ষু রোগীকে বিনামূল্য প্রাথমিক চিকিৎসা সেবা ও ঔষধ সরবরাহ করা হয়।
এ বিষয়ে ঢাকা মেগাসিটি লায়ন্স ক্লাবের সভাপতি লায়ন ডক্টর শেখ ফরিদুল ইসলাম বলেন, অন্ধত্ব প্রতিরোধ করা একটি মহৎ কাজ। এটা বেশ ব্যায়বহুল ও সময় সাপেক্ষ কার্যক্রম। সেই ২০০৯ সাল থেকে বাগেরহাটের বিভিন্ন উপজেলাসহ খুলনা ও পিরোজপুর জেলার রোগীরা অপারেশন করান এখান থেকে। আল্লাহর রহমতে আমরা রোগীদের সেবা করে আসছি। সমাজের বিত্তবানরা এগিয়ে এলে আরো বেশী ছানিপড়া রোগীদের চিকিৎসা সেবা সম্ভব। এ জন্যে সকলকে এগিয়ে আসার অনুরোধ করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত