রাজস্ব ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২৪ |  আপডেট  : ১৯ মার্চ ২০২৪, ১৪:০০

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নিজস্ব কার্যালয় ‘রাজস্ব ভবন’-এর ফলক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (৫ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁওয়ের শের-ই-বাংলা নগরে নবনির্মিত ভবনে এই ফলক উন্মোচন করেন তিনি। 

পরে প্রধানমন্ত্রী ভবন উদ্বোধন উপলক্ষে মোনাজাতে অংশ নেন এবং রাজস্ব ভবন পরিদর্শন করেন। এসময় এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুমিনসহ রাজস্ব বিভাগের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে একই এলাকায় বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নিজস্ব প্রধান কার্যালয় উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নবনির্মিত ভবনটির নামকরণ করা হয়েছে ‘বিনিয়োগ ভবন’। সুইস চেপে ১২তলা বিশিষ্ট নবনির্মিত ভবনটি উদ্বোধন করেন তিনি। এসময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানও উপস্থিত ছিলেন। পরে মোনাজাতে অংশ নেন প্রধানমন্ত্রী। মোনাজাত পরিচালনা করেন বিডার যুগ্ম সচিব আশফাকুল আলম মুকুল।

বিজ্ঞাপন

এদিকে রাজস্ব ভবন উদ্বোধন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান জানান, শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এনবিআর দেশের প্রয়োজনীয় রাজস্ব আহরণ করে অর্থনৈতিক অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। দেশের মোট আয়ে এনবিআর আহরিত রাজস্বের পরিমাণ প্রায় ৮৬ শতাংশ।


ভবন উদ্বোধনের পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫ ও ৬ ফেব্রুয়ারি দুই দিনব্যাপী রাজস্ব সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান জানিয়েছেন, সম্মেলনের দুই দিন রাজস্ব আদায়, ভ্যাট ও আয়করের ভূমিকা নিয়ে একাধিক সভা-সেমিনার হবে। সম্মেলনে মতবিনিময় এবং স্টল স্থাপনের মাধ্যমে আয়কর, কাস্টমস ও ভ্যাট বিষয়ক সেবাসমূহের বিষয়ে সাধারণ জনগণকে বাস্তবিক ধারণা দেওয়া হবে। একইসঙ্গে অস্থায়ীভাবে নির্মিত রাজস্ব মিউজিয়ামে ভ্যাট, আয়কর ও কাস্টমস বিভাগের ঐতিহাসিক দলিল, গেজেট, ঐতিহাসিক বস্তুসমূহ সর্বসাধারণের প্রদর্শনের জন্য উন্মুক্ত থাকবে।’

এনবিআর চেয়ারম্যান আরও যোগ করেন, ‘রাজস্ব সম্মেলনে ভ্যাট, আয়কর এবং কাস্টমসের তিনটি স্টল থাকবে। স্টলগুলোতে ভ্যাট নিবন্ধন, আয়কর সনদপত্র, ভ্যাট ও আয়করের দাখিলপত্র জমা দেওয়াসহ ভ্যাট, কাস্টমস ও আয়কর সংক্রান্ত অন্য প্রয়োজনীয় সেবা দেওয়া হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত