রাজধানীতে মুষলধারে ভারী বৃষ্টিতে রাস্তায় হাঁটু পানি, ভোগান্তিতে মানুষ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ১০:৪৯ |  আপডেট  : ৬ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৩৮

নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকায় আজ শুক্রবার (১২ জুলাই) সকাল থেকে মুষলধারে ভারী বৃষ্টি হচ্ছে। এতে পানি জমতে শুরু করেছে বিভিন্ন অলিগলি থেকে শুরু করে সড়কেও। ঢাকার রাস্তাগুলোতে এখন হাঁটু পানি জমায় বিপাকে পড়েছে জরুরি প্রয়োজনে বের হওয়া মানুষ।

সকালে কাজে বের হয়েছিলেন মিরপুরের বাসিন্দা এনি রহমান। কিন্তু ঘর থেকে বের হয়ে গলির মুখে দেখতে পান হাঁটুপানি। সেই পানি মাড়িয়ে রিকশা নিয়ে তিনি রওনা হন কাজে। শুধু এনি নয়, তার মতো ছুটির দিনে সকালে কাজে বের হতে গিয়ে ভোগান্তিতে পড়েছেন শহরের বাসিন্দারা।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর মিরপুর, গাবতলী, সনি সিনেমা হল, ফার্মগেট, কলাবাগান, গ্রীন রোড, সোবহানবাগ, ধানমন্ডি, মতিঝিল, ফকিরাপুল, খিলগাঁও রেলগেট, রাজার বাগ, শান্তিনগর, মগবাজার, হাজারীবাগ, পুরান ঢাকা, যাত্রাবাড়ী, কদমতলী ও শনিরআখড়া এলাকার সড়ক পানিতে ডুবে গেছে। তবে মতিঝিল, পল্টন, ফকিরাপুল, দৈনিক বাংলা, রাজারবাগ এলাকার অবস্থা একটু বেশি খারাপ। এসব এলাকায় পানি বাড়তেই আছে। রাস্তাগুলো ডুবে যাচ্ছে। সড়কে যানবাহন নেই, শুধু পানি আর পানি।

অপরদিকে অন্য সময়গুলোতে সদরঘাটের লক্ষীবাজার এলাকা পানিতে তেমন ডুবে না। কিন্তু আজকের বৃষ্টি সেই রেকর্ড ভেঙে দিয়েছে। এ এলাকার প্রতিটি রাস্তায় পানি জমেছে। মিন্টু রহমান নামে সেই এলাকার বাসিন্দা জানান, তার বাসার সামনের রাস্তায় পানি জমেছে। মানুষ পানির মধ্য দিয়ে হাঁটাচলা করছে। তিনি আরও জানান, পুরান ঢাকার বংশাল, চকবাজার থেকে শুরু করে বাকি এলাকায় পানিতে একাকার হয়ে গেছে। 

খোঁজ আরো জানা গেছে, এখন পর্যন্ত রাস্তার সড়কগুলোতে অল্প কিছু বাস চলাচল করলেও যাত্রীর সংখ্যা কম। ঢাকার রাস্তাগুলো আজ প্রায় পানিতে ভরপুর। অনেকে বিষয়টি কি জানিয়ে ফেসবুকে স্ট্যাটাস পর্যন্ত দিচ্ছে। 

শাহরিয়ার কবির শান্তনু নামের একজন ফেসবুকে লিখেছেন, আজ ঢাকার সব রাস্তা নদী না সাগর হয়ে গেছে। কোনো গাড়িই চলার অবস্থায় নাই। যারা বের হয়েছে সবাই পানি বন্দী হয়ে গেছে। যারা বের হওয়ার চিন্তা করছেন সেভাবে ব্যবস্থা করে বের হবেন, প্রয়োজন না হলেতো নয়ই! আমি মতিঝিল, পল্টন, ফকিরাপুল, দৈনিক বাংলা, রাজারবাগ এলাকার অবস্থা ভয়াবহ দেখছি। 

গ্রিনরোড এলাকার বৃষ্টির চিত্র তুলে ধরে রুম্পা সাঈয়েদা নামে একজন ফেসবুকে লিখেছেন, গ্রীন রোড এখন পানির নিচে। স্ট্যাটাসের সাথে তিনি দুটি ছবি তুলে বৃষ্টির ভয়াবহতা তুলে ধরেছেন। তাতে দেখা যাচ্ছে, একটি রিকশা অর্ধেক ডুবে পানির ওপর দিয়ে যাচ্ছে। 

অপরদিকে মিরপুর-১ এর মিরপুর নিউ মার্কেট (ডিএনসিসি মার্কেট) এর জমজম কনভেনশন হল এর সামনের সড়কের চিত্র ধারণ করে ফেসবুকে পোস্ট করেছেন এক ব্যক্তি। তাতে দেখা যাচ্ছে, কোমর সমান পানিতে এক রিকশাচালক রিকশা নিয়ে দাঁড়িয়ে আছেন। সেই সাথে তিনি সকলকে যাতায়াতের জন্য এই সড়ক এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন।

এছাড়াও ফার্মগেট এলাকায় এই মুহূর্তে বৃষ্টির পানিতে আটকা পড়ে তিনটি বাস বিকল হয়ে পড়েছে। ফলে এ সড়কে যানজট তৈরি হয়েছে।

ভোর থেকে টানা বৃষ্টিতে হাঁটু পানি জমেছে প্রতিটি এলাকায়। ফলে রাস্তায় আর সহজে বের হওয়া যাচ্ছে না। যারা বের হচ্ছেন রিকশায় চড়ে কোন মতে প্রধান সড়ক আসলেও পানি তাদের পিছু ছাড়ছে না। 

জানা গেছে, বৃষ্টির কারণে বেশি ভোগান্তিতে পড়েছে আজ নিবন্ধন পরীক্ষা দিতে আসা পরীক্ষার্থীরা। সকাল থেকে বৃষ্টি হওয়ায় তারা ভিজে বিভিন্ন সেন্টারে উপস্থিত হওয়ার চেষ্টা করছেন। 

মিরপুরের বাসিন্দা নাজমুস সাকিব জানিয়েছেন, মিরপুর এলাকায় সকাল থেকে ঝুম বৃষ্টি হচ্ছে। প্রতিটি অলিগলি সড়ক ডুবে গেছে। সাথে তারা বাসা বাড়িতে কোনো গ্যাস পাচ্ছেন না। ফলে সকাল থেকে নাস্তা হয়নি। একই অবস্থা রাজধানীর বিভিন্ন এলাকাতেও।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত