রশিদকে ছাড়াই বাংলাদেশ সফরের দল ঘোষণা আফগানিস্তানের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৭ জুন ২০২৩, ১৭:২৪ |  আপডেট  : ১৮ এপ্রিল ২০২৪, ০১:২৩

ফাইল ছবি

রশিদ খানকে নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক আকরাম খান। তার মতে টেস্ট ও ওয়ানডেতে আহামরি বোলার নয় এই লেগস্পিনার। তবে লাল বলে রশিদ যে ভয়ঙ্কর সেই প্রমাণ মিলেছিল ২০১৯ সালে চট্টগ্রাম টেস্টে। বাংলাদেশি ব্যাটারদের কঠিন পরীক্ষা দিতে হয়েছিল। এবার আর কোনও পরীক্ষা দিতে হবে না লিটন দাসের দলকে। কারণ তাকে ছাড়াই বাংলাদেশে একমাত্র টেস্ট খেলবে আফগানিস্তান।

বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ হওয়ার ঘণ্টাখানেক পর ১৫ জনের দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। সেই দলে নেই রশিদ। চার বছর আগে চট্টগ্রামে ২২৪ রানের জয়ে দুই ইনিংসেই পাঁচটিসহ ১১ উইকেট নেওয়া এই লেগস্পিনারকে বাদ দিয়েছেন নির্বাচকরা। আগামী ১৪ জুন মিরপুরে শুরু হবে একমাত্র টেস্ট।

ফাস্ট বোলিংয়ে ইব্রাহিম আব্দুলরাহিমজাই ও নিজাত মাসুদের সঙ্গে স্পিন বিভাগে আছেন তরুণ লেগস্পিনার ইজহারুলহক নাভিদ।

সম্প্রতি আহমাদ শাহ আবদালী প্রথম শ্রেণির টুর্নামেন্টে দারুণ বোলিং করে জায়গা পেয়েছেন পেস বোলিং অলরাউন্ডার করিম জানাত। নেতৃত্ব দেবেন হাসমতউল্লাহ শহীদী।

দুই বছরেরও বেশি সময় পর সাদা পোশাক পরতে যাচ্ছে আফগানিস্তান। ২০২১ সালের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ টেস্ট খেলেছিল তারা। এ পর্যন্ত ছয়টি টেস্ট খেলেছে আফগানিস্তান, যার মধ্যে কেবল একবার খেলেননি রশিদ। 

৫ টেস্টে এই লেগস্পিনার চারবার এক ইনিংসে পাঁচটিসহ ৩৪ উইকেট নিয়েছেন রশিদ। নিঃসন্দেহে এবার তার অভাববোধ হবে আফগানিস্তান দলে। সম্প্রতি তাকে ছাড়াই শ্রীলঙ্কা সফরের প্রথম দুটি ওয়ানডে খেলে তারা। শেষ ম্যাচে চার ওভার বল করে ২১ রান খরচায় ছিলেন উইকেটশূন্য।

আফগানিস্তান স্কোয়াড: হাসমতউল্লাহ শহীদী (অধিনায়ক), রহমত শাহ (সহঅধিনায়ক), আফসার জাজাই (উইকেটকিপার), ইকরাম আলিখাইল (উইকেটকিপার), ইব্রাহিম জাদরান, আব্দুল মালিক, বাহির শাহ, নাসির জামাল, করিম জানাত, জহির খান, ইজহারুলহক নাভীদ, হামজা হোতাক, ইব্রাহিম আব্দুলরাহিমজাই, ইয়ামিন আহমদজাই ও নিজাত মাসুদ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত