রমজান উপলক্ষে প্রেসিডেন্ট বাইডেন-ফার্স্ট লেডির শুভেচ্ছা 

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২১, ১১:৪০ |  আপডেট  : ১৭ মে ২০২৪, ১৯:২৪

পবিত্র রোজার মাস উলপক্ষে যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন।

এক বিবৃতিতে বাইডেন লিখেছেন- ‘রজমান কারিম উপলক্ষে যুক্তরাষ্ট্র ও বিশ্বের মুসলমান সম্প্রদায়ের প্রতি জিল ও আমি উষ্ণ শুভেচ্ছা জানাচ্ছি এবং শুভ কামনা করছি।’ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসরসহ অনেক দেশে রোজা রাখা শুরু হয়ে গেছে। যুক্তরাষ্ট্রে রোজা শুরু হবে স্থানীয় সময় মঙ্গলবার থেকে।

এর আগের দিন রজমান উপলক্ষে শুভেচ্ছা জানালেন বাইডেন। বিবৃতিতে তিনি বলেন, ‘আগামীকাল থেকে আমাদের সতীর্থ আমেরিকানরা রোজা রাখতে করবেন। এটা আমাদের মনে করিয়ে দিচ্ছে, বছরটা কতটা কঠিন চলছে। এই মহামারিতে বন্ধুরা ও প্রিয়জনরা এখনও কোনো কিছু একসঙ্গে উদযাপন করতে পারছে না এবং একত্রিত হতে পারছে না। প্রিয়জনদের অনুপস্থিতিতেই অনেক পরিবারকে ইফতার নিয়ে বসতে হবে।’

বিবৃতিতে দেশের প্রতি মুসলমানদের অবদানের কথাও স্বীকার করেন বাইডেন। জানান, উদ্যোক্তা ও ব্যবসা বাণিজ্যের মালিক হিসেবে অনেক চাকরির সুযোগ সৃষ্টি করছে মুসলমানেরা। বিভিন্ন দুর্যোগে সামনের সারির সৈনিক হিসেবে এগিয়ে আসছে, স্কুলগুলোতে শিক্ষকতা করছে এবং করোনা মহামারিতে লড়াই করছে।

বাইডেন বলেন, ‘শুরু থেকেই মুসলমানরা আমাদের দেশকে সমৃদ্ধ করেছে। তারা বৈচিত্র্যময় এবং প্রাণবন্ত। আমেরিকা বিনির্মাণে তাদের সহযোগিতা রয়েছে।’

আমেরিকান মুসলমানদের অহেতুক হুমকি, ধর্মান্ধতা এবং ঘৃণা অপরাধের শিকারে পরিণত করা হচ্ছে বলেও মনে করেন বাইডেন। জানালেন, দেশের সব জনগণের অধিকার ও নিরাপত্তা নিশ্চিতে তার প্রশাসন কাজ করছে।

বাইডেন বলেন, ‘এই ধরনের কুসংস্কার ও আক্রমণ ভুল। এগুলো অগ্রহণযোগ্য, এসব বন্ধ করা উচিত। আমেরিকাতে কারও নিজের বিশ্বাস প্রকাশের ভয় নিয়ে চলাফেরা করা উচিত নয়।’

চীনের উইঘুর, মিয়ানমারের রোহিঙ্গাসহ বিশ্বের নিপীড়িত সকল মুসলিম সম্প্রদায়ের মানবাধিকার প্রসঙ্গেও কথা বলেছেন বাইডেন। স্মরণ করেছেন গত এক বছরে মৃত্যুবরণ করা সবাইকে।

কোরআনের একটি আয়াতের উদ্বৃতি দিয়ে বাইডেন বলেন, “গত রমজান থেকে আমরা যাদের হারিয়েছি তাদের স্মরণ করছি। সামনে আরও উজ্জ্বল দিনের আশাবাদী আমরা। পবিত্র কোরআন আমাদের মনে করিয়ে দেয়, ‘সৃষ্টিকর্তাই স্বর্গ ও মর্তে আলোর দিশারি’, তিনিই আমাদের অন্ধকার থেকে আলোতে নিয়ে যাবেন।”

বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাসের কারণে এবারের বছরও রোজা উপলক্ষে ভার্চুয়ালি অনুষ্ঠানাদি আয়োজন করবে হোয়াইট হাউজ। ফার্স্ট লেডি, ‘আগামী বছর থেকে শারীরিক উপস্থিতিতে হোয়াইট হাউজের ঐহিত্যগত ঈদ উদযাপন আবার শুরু করতে মুখিয়ে আছেন, ইনশাআল্লাহ।’

‘বরকতের এই মাসটি আপনাদের পরিবারের জন্য আরও অনুপ্রেরণামূলক ও ফলপ্রসু হোক।’-বলেন বাইডেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত