রচনা প্রতিযোগিতায় দেশের শীর্ষ ৫০ জনের মধ্যে মাদারীপুরের মাহমুদা

  শফিক স্বপন মাদারীপুর 

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২১, ১৮:৫৫ |  আপডেট  : ১ মে ২০২৪, ২৩:২৭

মুজিববর্ষ ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাতীয় মানবাধিকার কমিশন কর্তৃক আয়োজিত রচনা প্রতিযোগিতায় দেশের শীর্ষ ৫০ জনের মধ্যে জায়গা করে নিয়েছে মাদারীপুরের সৈয়দ আবুল হোসেন কলেজের শিক্ষার্থী মাহমুদা আক্তার।

 মাহমুদা আক্তার মাদারীপুরের সৈয়দ আবুল হোসেন কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী। মাদারীপুর জেলা থেকে একমাত্র শিক্ষার্থী হিসেবে মাহমুদা এ প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার গৌরব অর্জন করেন। 

এ উপলক্ষে বুধবার সকালে মাদারীপুর জেলা প্রশাসক এর কার্যালয়ে মাহমুদা আক্তারকে পদক প্রদান করেন জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। এ সময়ে মাদারীপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা জনাব সাইফুদ্দিন গিয়াস, সৈয়দ আবুল হোসেন কলেজের পৌরনীতির অধ্যাপক রামকৃষ্ণ পাল সহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মাহমুদা আক্তার নিজের অনুভূতি ব্যক্ত করে বলেন,”আমি এ প্রতিযোগিতায় বিজয়ী হয়ে অভিভূত। আমি এত বড় একটি প্রতিযোগিতায় সারাদেশের সেরাদের মধ্যে জায়গা করে নিব ভাবিনি। এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আমি মুক্তিযুদ্ধ, স্বাধীনতার ইতিহাস ও মহান স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি।” 

সৈয়দ আবুল হোসেন কলেজের পৌরনীতির অধ্যাপক রামকৃষ্ণ পাল বলেন,”জাতীয় মানবাধিকার কমিশন কর্তৃক আয়োজিত রচনা প্রতিযোগিতায় সারাদেশের প্রতিযোগীদের মধ্য হতে সেরা ৫০ জনের মধ্যে স্থান পাওয়ার মাধ্যমে মাহমুদা আক্তার কলেজ ও মাদারীপুর জেলার নাম উজ্জ্বল করেছে। এছাড়াও সে আগামী ২ বছরের জন্য মানবাধিকার কমিশন কর্তৃক প্রদত্ত বৃত্তির জন্য নির্বাচিত হয়েছে। আমি তার এ সাফল্যে গর্বিত এবং ভবিষ্যতে তার আরো সাফল্য কামনা করি। এ ধরনের প্রতিযোগিতার আয়োজনের জন্য তিনি জাতীয় মানবাধিকার কমিশনকে ধন্যবাদ জ্ঞাপন করেন।” 

উল্লেখ্য ,মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে জাতীয় মানবাধিকার কমিশন “মুক্তিযুদ্ধ,স্বাধীনতা ও মানবিক মূল্যবোধ” শীর্ষক রচনা প্রতিযোগিতার আয়োজন করে। এ প্রতিযোগিতায় সারাদেশ থেকে ক – বিভাগে ৯ম-১০ম শ্রেণীর শিক্ষার্থী এবং খ – বিভাগে একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। ক বিভাগ থেকে ৫০ জন ও খ বিভাগ থেকে ৫০ জনকে রচনার মূল্যায়ণ ও ভাইভার মাধ্যমে বাছাই করা হয়। বিজয়ী প্রত্যেকে আগামী ২বছর প্রতিমাসে ২০০০ টাকা করে বৃত্তি পাবেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত