যোগাযোগের নতুন প্ল্যাটফর্ম ‘ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে. ট্রাম্প’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ মে ২০২১, ১১:০১ |  আপডেট  : ২৩ এপ্রিল ২০২৪, ২২:৪০

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যোগাযোগের নিজস্ব প্ল্যাটফর্ম চালু করেছেন। নতুন প্ল্যাটফর্মটির নাম ‘ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে. ট্রাম্প’। অনুরাগী-অনুসারীরা এই ওয়েবসাইটে নাম নিবন্ধন করে ট্রাম্পের বক্তব্য জানতে পারবেন। এখন পর্যন্ত এই প্ল্যাটফর্মে শুধু ট্রাম্পই বলবেন, অন্য কারও মন্তব্য করার সুযোগ নেই।

ট্রাম্পের উসকানিতে তাঁর সমর্থকেরা গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে তাণ্ডব চালায়। ওই হামলার পর সামাজিক যোগাযোগের প্রধান প্রধান মাধ্যমে ট্রাম্পকে নিষিদ্ধ করা হয়। টুইটার স্থায়ীভাবে ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করার কথা জানায়। ফেসবুক সাময়িকভাবে তাঁর অ্যাকাউন্ট বন্ধ রেখে তা আবার চালু করা হবে কি না, তা মূল্যায়ন করছে।

সামাজিক যোগাযোগের প্রধান প্রধান মাধ্যমে নিষিদ্ধ হওয়ার পর অনেকটা হাঁপিয়ে ওঠেন ট্রাম্প। ক্ষমতা থেকে যাওয়ার পর তিনি ই-মেইলের মাধ্যমে তাঁর অনুসারীদের সঙ্গে যোগাযোগ করে আসছিলেন। এ ছাড়া সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে নিজের বক্তব্য প্রকাশ করে আসছেন তিনি।

গত মার্চ মাসে ট্রাম্পের নির্বাচনী উপদেষ্টা জেসন মিলার জানিয়েছিলেন, খুব শিগগির সাবেক প্রেসিডেন্ট (ট্রাম্প) সামাজিক যোগাযোগের নিজস্ব মাধ্যম চালু করবেন।

ফেসবুক-টুইটারের মাধ্যমে ট্রাম্প ২০১৬ ও ২০২০ সালের নির্বাচনে ব্যাপক প্রচারণা চালিয়েছিলেন। ক্ষমতায় থাকাকালে ট্রাম্প টুইটার ও ফেসবুকে খুবই সক্রিয় ছিলেন। এসব সামাজিক যোগাযোগের মাধ্যম নিয়মিত ব্যবহার করে তিনি আলোচনায় থাকতেন।

৪ মে ‘ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে. ট্রাম্প’ নামের নতুন যোগাযোগের প্ল্যাটফর্ম নিয়ে প্রথম সংবাদ পরিবেশন করে ফক্স নিউজ। এই প্ল্যাটফর্মে ‘লাইক’ দেওয়া যাবে। কনটেন্ট অন্যত্র ‘শেয়ার’ করতে পারবেন ট্রাম্পের ভক্ত-অনুসারীরা।

প্ল্যাটফর্মে ট্রাম্প নিজের বক্তব্য দেবেন। ভিডিও আপলোড করবেন। অন্যরা তা দেখে-শুনে লাইক-শেয়ার করবেন। এ প্ল্যাটফর্মে মুক্ত কথায় বিশ্বাস করার কথা উল্লেখ করে বলা হয়েছে, অবাধ, নিরপেক্ষ ও স্বচ্ছ নির্বাচন নিশ্চিত করার জন্য কাজ করা হবে, যে নির্বাচনে প্রতিটি বৈধ ভোট গণনা করা হবে।

ট্রাম্পের প্ল্যাটফর্মে বলা হয়েছে, গত চার বছর তাঁর প্রশাসন আমেরিকার লোকজনের জন্য আগের যেকোনো সময়ের চেয়ে বেশি কাজ করেছে। এ প্ল্যাটফর্ম তাঁর অর্জনগুলোকে সমুন্নত রাখবে। সমর্থন জানাবে সাহসী রক্ষণশীলদের, যারা ‘আমেরিকা ফার্স্ট’ নীতিকে সামনে এগিয়ে নেবে। তারাই আমেরিকার ভবিষ্যৎ বলে প্ল্যাটফর্মে উল্লেখ করা হয়েছে।

‘ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে. ট্রাম্প’ প্ল্যাটফর্মটি ক্যাম্পেইন নিউক্লিয়াস নামের একটি ডিজিটাল প্রতিষ্ঠানের মাধ্যমে চালু হয়েছে। ট্রাম্পের সাবেক প্রচার ব্যবস্থাপক ব্র্যাড পারস্কেল প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা। এর মাধ্যমে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প এখন থেকে তাঁর অনুসারী লোকজনের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখার অবকাশ পাবেন।

শুরুতে নিশ্চিত হওয়া যায়নি যে ট্রাম্প এ প্ল্যাটফর্মে কতটা সক্রিয় থাকবেন। তবে মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে, নতুন প্ল্যাটফর্ম গড়ায় ট্রাম্পের অনুসারীরা উজ্জীবিত হবেন।

ক্ষমতা থেকে চলে যাওয়ার পর সাবেক মার্কিন প্রেসিডেন্টরা সরাসরি রাজনৈতিক কর্মকাণ্ড এড়িয়ে চলেন। ট্রাম্প তাঁর ব্যতিক্রম। তিনি তাঁর রাজনৈতিক কার্যক্রম অব্যাহত রেখেছেন। ২০২৪ সালের নির্বাচনে তিনি আবার প্রার্থী হবেন, এমন আভাসও দিয়ে রেখেছেন। এ ছাড়া রিপাবলিকান পার্টির রক্ষণশীল লোকজনকে তিনি প্রকাশ্যে সমর্থন করছেন। বিরোধীদের সমালোচনা করছেন। ২০২২ সালের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসে নিজের অনুগত রক্ষণশীলদের জয়ী করতে ইতিমধ্যে ট্রাম্প কাজে নেমে পড়েছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত