যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২৩, ১৩:১৩ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ০৮:৩৪

ফাইল ছবি

এশিয়া প্যাসিফিক অঞ্চলের অর্থনৈতিক সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। দেশটি সফরকালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি।

সান ফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর চীনের প্রেসিডেন্টকে স্বাগত জানান মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন, ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম এবং অন্যান্য মার্কিন প্রতিনিধিরা।

বিমানবন্দর থেকে হোটেলের দিকে যাওয়ার পথে তাকে রাস্তার দুই পাশে দাঁড়িয়ে স্বাগত জানান চীনা প্রবাসী ও শিক্ষার্থীরা। এসময় তাদের চীন ও যুক্তরাষ্ট্রে পতাকা উড়াতেও দেখা যায়।

এর আগে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেছেন, সান ফ্রান্সিসকোতে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক সম্মেলনে যোগ দেওয়ার জন্য শিকে আমন্ত্রণ জানানো হয়েছে। এই সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বৈঠক হবে।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, আসন্ন বৈঠকে দুই নেতা চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক গঠনে কৌশলগত, বিস্তৃত, মৌলিক গুরুত্ব এবং বিশ্ব শান্তি ও উন্নয়ন সংক্রান্ত প্রধান বিষয়গুলোর ওপর জোর দেবেন।

মার্কিন এক কর্মকর্তা জানিয়েছেন, বৈঠকের লক্ষ্য হবে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্পর্ক স্থিতিশীল রাখা ও ভুলবোঝাবুঝি দূর করা। 

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত