যুক্তরাষ্ট্রের পদক্ষেপের বিরুদ্ধে তৎপরতার নির্দেশ দিল কিম জং

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ১৩:০৬ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ০৯:২১

সামরিক বাহিনীকে যুদ্ধের প্রস্তুতি ত্বরান্বিত করার নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। সমরাস্ত্র ও পরমাণু অস্ত্র খাতকেও তৈরি রাখার নির্দেশও দিয়েছেন তিনি। কোরীয় উপদ্বীপে যুক্তরাষ্ট্রের অভূতপূর্ব সংঘাতমূলক পদক্ষেপের বিরুদ্ধে প্রতিক্রিয়া হিসেবে এই পদক্ষেপ নিয়েছেন কিম। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ-এর বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমমাধ্যম এই খবর প্রকাশ করেছে।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ জানিয়েছে, দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সঙ্গে একটি বৈঠকে ‘পিপলস আর্মি ও যুদ্ধাস্ত্র শিল্প, পারমাণবিক অস্ত্র এবং বেসামরিক প্রতিরক্ষা খাতকে যুদ্ধের প্রস্তুতিকে আরও ত্বরান্বিত করার নির্দেশ দিয়েছেন কিম।’

প্রতিবেদনটিতে আরও বলা হয়, কিম তখন জোর দিয়ে বলছিলেন, যুক্তরাষ্ট্রের ‘অভূতপূর্ব’ উত্তর বিরোধী সংঘর্ষের কারণে কোরীয় উপদ্বীপে ব্যাপকহারে সামরিক উত্তেজনা সৃষ্টি হয়েছে।

যুদ্ধের প্রস্তুতির বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি কেসিএনএ।

চলতি বছর পিয়ংইয়ংয়ের রেকর্ড মাত্রায় সিরিজের অস্ত্র পরীক্ষার মুখে রাজনৈতিক ও প্রতিরক্ষা সহযোগিতা আরও গভীর করেছে দক্ষিণ কোরিয়া, জাপান এবং যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের রিয়েল-টাইম ডেটা শেয়ার করার জন্য সম্প্রতি একটি সিস্টেম সক্রিয় করেছে দেশগুলো।

চলতি মাসের শুরুর দিকে একটি মার্কিন পরমাণু চালিত সাবমেরিন দক্ষিণ কোরিয়ার বন্দর শহর বুসানে পৌঁছেছে এবং সিউল এবং টোকিওর সঙ্গে মহড়ায় ওয়াশিংটন তার দূরপাল্লার বোমারু বিমান মোতায়েন করেছে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত