যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলাকারীর পরিচয় মিলেছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩ এপ্রিল ২০২১, ১০:২৪ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ০২:৩৫

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলাকারীর পরিচয় পাওয়া গেছে। হামলাকারীর নাম নোহা গ্রিন (২৫)। তিনি ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের বাসিন্দা ছিলেন। তার সঙ্গে কংগ্রেসের কোনো রাজনৈতিক দলের যোগসূত্র খুঁজে পাওয়া যায়নি। আইনশৃঙ্খলা বাহিনীর তালিকাতেও তিনি ছিলেন না। 

এদিকে হামলায় নিহত পুলিশ কর্মকর্তার পরিচয় পাওয়া গেছে। উইলিয়াম ব্যালি নামের ওই কর্মকর্তা ১৮ বছর ধরে ক্যাপিটল পুলিশে কর্মরত ছিলেন।

শুক্রবার (২ এপ্রিল) বাংলাদেশ সময় রাত ১১টার দিকে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত ক্যাপিটল হিলে আইনশৃঙ্খলা বাহিনীর এক সদস্য নিহত ও আরেকজন আহত হন। এ ছাড়া সন্দেহভাজন একজন পুলিশের গুলিতে নিহত হন। এ ঘটনার পরপরই যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলকে লকডাউন করে দেয় দেশটির স্থানীয় প্রশাসন। 

গত ৬ জানুয়ারি তৎকালীন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার পর শুক্রবার ক্যাপিটল ভবনে এ হামলার ঘটনা ঘটল।

মার্কিন কংগ্রেসের একজন জ্যেষ্ঠ সহকারী ও ক্যাপিটল পুলিশ সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের একটি প্রতিবেদনে বলা হয়েছে, সন্দেহভাজন ওই ব্যক্তি গাড়ি নিয়ে ক্যাপিটল ভবনের কনস্টিটিউশন অ্যাভিনিউয়ে নিরাপত্তা বেষ্টনী ভাঙার চেষ্টা করেন। 

এরপর ওই ব্যক্তি গাড়ি থেকে বের হয়ে ছুরি নিয়ে হামলা চালানোর চেষ্টা করেন। সে সময় আইনশৃঙ্খলা বাহিনীর দুই সদস্য ছুরিকাঘাতের শিকার হন। এরপর পুলিশ সন্দেহভাজন ওই ব্যক্তিকে লক্ষ্য করে গুলি চালালে হামলাকারী নিহত হন।

ক্যাপিটল পুলিশের ভারপ্রাপ্ত প্রধান ইয়োগান্ডা ডি. পিটম্যান বলেন, হামলায় আইনশৃঙ্খলা বাহিনীর আহত দুই সদস্যের মধ্যে একজন নিহত হয়েছেন।

ওয়াশিংটন মেট্রোপলিটন পুলিশ বিভাগের ভারপ্রাপ্ত প্রধান রবার্ট কনটে বলেন, এই হামলাকে এখন পর্যন্ত সন্ত্রাসী কর্মকাণ্ডের ঘটনা বলে মনে হচ্ছে না।

সিএনএন জানায়, ঘটনার পরপরই ক্যাপিটল ভবন এলাকায় আবারও ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। এর আগে ৬ জানুয়ারির হামলার পরও সেখানে ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছিল।

টেলিভিশন ফুটেজের বরাত দিয়ে আরও জানা যায়, ক্যাপিটল ভবনের দিকে যাওয়া একটি সড়কে নিরাপত্তা বেষ্টনী নীল রঙের একটি প্রাইভেটকার দিয়ে ভাঙার চেষ্টা করে ওই হামলাকারী। এই ঘটনায় আটক ব্যক্তির নাম-পরিচয় অথবা তার উদ্দেশ্য সম্পর্কে তাৎক্ষণিক কিছু জানা যায়নি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত