যুক্তরাষ্ট্রকে গুঁড়িয়ে বিশ্বকাপের সুপার সিক্সে বাংলাদেশ

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৪, ১০:৫২ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১৭:০৫

 আরিফুল ইসলামের দুর্দান্ত সেঞ্চুরির পর অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বির বোলিং তোপে যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশের যুবারা। এ জয়ের ফলে সুপার সিক্স নিশ্চিত করলো টাইগার যুবারা। শুক্রবার (২৬ জানুয়ারি) ব্লমফন্টেইনে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় যুক্তরাষ্ট্র। আরিফুল ইসলামের ১০৩ ও আহরার আমিনের ৪৪ রানে বাংলাদেশ ৭ উইকেট হারিয়ে ২৯১ রান সংগ্রহ করে।

জবাবে যুক্তরাষ্ট্র টাইগার বোলারদের তোপে পড়ে। বিশেষ করে বলতে গেলে অধিনায়ক রাব্বির বোলিং আগুনে পুড়ে যুক্তরাষ্ট্র। শেষ পর্যন্ত তারা ১৭ বল বাকি থাকতে ১৭০ রানে অলআউট হয়ে যায়। এতে করে বাংলাদেশ ১২১ রানের বড় ব্যবধানে জয় নিশ্চিত করে। সেই সঙ্গে যুব বিশ্বকাপের সুপার সিক্সের টিকেট কাটে টাইগার যুবারা।

বাংলাদেশের দেয়া পাহাড়সম টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি যুক্তরাষ্ট্রের। দলীয় ১১ রানে ভব্য মেহতাকে হারায় তারা। এরপর দ্বিতীয় উইকেটে ধাক্কা সামলে সিদ্ধার্থ কাপাকে নিয়ে ভালো শুরুর আভাস দেন আরেক ওপেনার প্রণব চেট্টিপালায়ম। তবে উইকেট থিতু হয়েও ইনিংস বড় করতে ব্যর্থ হন কাপা। দলীয় ৮৬ রানে কাপা আউট হলে ভাঙে ৭৫ রানের এই জুটি। সাজঘরে ফেরার আগে ৪৪ বলে ১৮ করেন এই ব্যাটার। 

সঙ্গী আউট হলে বেশিক্ষণ টিকতে পারেননি প্রণবও। ৯০ বলে ৫৭ রান করে দলীয় ৯১ রানে সাজঘরে ফেরেন তিনি। এরপর দ্রুত ফেরেন অধিনায়ক ঋষি রমেশও। সাজঘরে ফেরার আগে ২২ বলে ৮ রান করেন তিনি। মাঝে উৎকর্ষ শ্রীবাস্তব ও আমোঘ আরেপল্লী ৪১ রানের জুটি গড়লেও তা জয়ের জন্য যথেষ্ট হয়নি। শুধুই হারের ব্যবধান কমিয়েছে। শেষ পর্যন্ত ১৭ বল হাতে রেখেই ১৭০ রানে গুটিয়ে যায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশের হয়ে বল হাতে মাহফুজুর রহমান রাব্বির নেন সর্বোচ্চ চার উইকেট।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে দেখেশুনে খেলতে থাকেন দুই ওপেনার আশিকুর রহমান শিবলি ও আদিল বিন সিদ্দিক। তবে তারা নিজেদের ইনিংস বড় করতে ব্যর্থ হন। ২৮ বল খেলে ১৩ রান করে ইনিংসের নবম ওভারে আউট হন আদিল। দলীয় ৬৭ রানে সাজঘরে ফেরেন শিবলি। ৪৫ বল মোকাবিলা করে তার ব্যাট থেকে আসে ২৭ রান। দারুণ শুরু পেলেও ৪০ বলে ৩৫ রান করে ক্যাচ আউট হয়ে ফিরেন ওয়ান-ডাউনে নামা চৌধুরী মোহাম্মদ রিজওয়ান।

তবে অন্যপ্রান্ত আগলে রেখে দলকে বড় সংগ্রহের পথে রাখেন আরিফুল। চতুর্থ উইকেটে আহরার আমিনকে নিয়ে গড়েন ১২২ রানের জুটি। দলীয় ২১৬ রানে ৬ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন আহরার। তার আগে অবশ্য ৪৯ বলে ২ চার আর ১ ছক্কায় ৪৪ রান করেন। আগের দুই ম্যাচে অর্ধশত রানের দেখা পাওয়া মোহাম্মদ শিহাব জেমস এদিনও ব্যাট হাতে তাণ্ডব চালান। গার্গের শিকার হওয়ার আগে ১৭ বলে ২ চার ও ২ ছক্কায় তিনি ৩১ রান করেন।

অপরপ্রান্তে রানের চাকা সচল রেখে আরিফুল তুলে নেন সেঞ্চুরি। ইনিংসের ৪৬তম ওভারে গার্গের বলে বোল্ড হওয়ার আগে ১০৩ বলে ১০৩ রান করেন। তার ইনিংসটি সাজানো ছিল ৯টি চারে। শেষদিকে শেখ পারভেজ জীবনের ৭ বলে ১৩ ও মোহাম্মদ রাফিউজ্জামান রাফির ৬ বলে ৭ রানে ভর করে তিনশ’র কাছাকাছি সংগ্রহ পায় বাংলাদেশ।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত