যুক্তরাজ্যের স্বাস্থ্য খাতে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশী চিকিৎসকের প্রশিক্ষণ ও চাকুরীর সুযোগ

  সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ২০ নভেম্বর ২০২৩, ১৫:২০ |  আপডেট  : ১৭ জুন ২০২৪, ০৫:৫১

যুক্তরাজ্যে প্রশিক্ষণ ও চাকুরীর সম্ভাব্য সুযোগের পরিপেক্ষিতে বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস এন্ড সার্জনস (বিসিপিএস), এডুক্যান ইন্টারন্যাশনাল লিমিটেড এবং ওইটি অস্ট্রেলিয়া এর যৌথ উদ্যোগে “অকুপেশনাল ইংলিশ টেস্ট (ওইটি) এর উপর একটি সেমিনার আজ সকালে বিসিপিএস ক্যাম্পাস, মহাখালী, ঢাকায় অনুষ্ঠিত হয়।  

উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন বিসিপিএস এর সভাপতি প্রফেসর মোহাম্মদ শহীদুল্লাহ, সাধারণ সম্পাদক প্রফেসর আবুল বাশার মোঃ জামাল, আন্তর্জাতিক সম্পর্ক কমিটির চেয়ারম্যান প্রফেসর কাজী তারিকুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় এর সাবেক উপাচার্য প্রফেসর ডাঃ কনক কান্তি বড়ুয়া এবং এডুক্যান ইন্টারন্যাশনাল লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর শাহীন রেজা।

সেমিনারে  ওইটি এর রিজিওনাল ডাইরেক্টর টম কেনান কি-নোট উপস্থাপন করেন। ওইটি এর এডুকেশনাল স্পেশিয়ালিস্ট প্রকৃতি দাস তার মাল্টিমেডিয়া প্রেজেন্টেশনে ওইটি পরীক্ষা প্রস্তুতির উপর আলোকপাত করেন।
 
সেমিনারে বক্তাগন, ইস্ট অফ ইংল্যান্ড, ইউকে (কেমব্রিজ মেডিকেল স্কুল)  এর স্বাস্থ্য-শিক্ষা বিভাগ ও বিসিপিএস এর যৌথ উদ্যোগে গৃহীত প্রশিক্ষন কর্মসূচির গুরুত্ব এবং চিকিৎসকদের পেশাগত জীবনে এর সম্ভাব্য ভুমিকা বিষয়ে বক্তব্য রাখেন । বক্তাগণ আশাবাদ ব্যক্ত করেন যে, এই উদ্যোগটি বিসিপিএস ফেলোদের পেশাগত উৎকর্ষ সাধনে ও আন্তর্জাতিক মানদণ্ডে দক্ষতা অর্জনে ভুমিকা রাখবে। সেমিনারে  এডুক্যান ইন্টারন্যাশনাল এবং ওইটি কর্তৃপক্ষ উল্লেখ করেন যে তারা, বিসিপিএস ফেলোদের  ইউকে প্রশিক্ষনে অংশ গ্রহনের অন্যতম পূর্বশর্ত ইংরেজি দক্ষতা প্রমানের জন্য “ওইটি পরীক্ষা” এর প্রস্তুতি গ্রহনে এবং পরীক্ষায় অংশ গ্রহনে সকল প্রকার সহায়তা প্রদান করবে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিসিপিএস এর সহকারী পরিচালক -প্রশাসন, মোহাম্মদ কামাল হোসেন। 

উল্লেখ্য যে, বিসিপিএস ও যুক্তরাজ্যের কেমব্রিজ মেডিকেল স্কুলের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারক অনুযায়ী, উল্লেখযোগ্য সংখ্যক বিসিপিএস ফেলো যুক্তরাজ্যে প্রশিক্ষন ও NHS হসপিটালে চাকুরীর সুযোগ পাবেন। তবে আগ্রহী ফেলোদের সকলকেই প্রাক যোগ্যতা হিসেবে কৃতিত্বের সঙ্গে ওইটি অথবা এর সম পর্যায়ের ইংরেজি দক্ষতা পরীক্ষায়  উত্তীর্ণ হতে হবে। বিসিপিএস ফেলোদের ওইটি বিষয়ক প্রস্তুতি ও দিক নির্দেশনা দেবার জন্য বাংলাদেশে ওইটি এর অনুমোদিত পরীক্ষা কেন্দ্র হিসেবে এডুক্যান ইন্টারন্যাশনাল এই কর্মসূচীতে সহায়তা প্রদান করবে।  

বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) সম্পর্কে:

বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস এন্ড সার্জনস বাংলাদেশের একটি স্বনামধন্য স্নাতকোত্তর পর্যায়ের প্রতিষ্ঠান যা সুদীর্ঘ সময়কাল যাবত বাংলাদেশে চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন শাখায় বিশেষজ্ঞ বিনির্মাণে অগ্রণী ভুমিকা পালন করে যাচ্ছে। বিসিপিএস এর ফেলো এবং সদস্যগন দেশে, বিদেশে খ্যাতি, সুনাম এবং দক্ষতার সঙ্গে বিশেষজ্ঞ, চিকিৎসা-শিক্ষক, গবেষক হিসেবে নিয়োজিত রয়েছেন। দেশের বেশিরভাগ চিকিৎসা-বিশেষজ্ঞের সমন্বয়ে গঠিত বিসিপিএস দেশের চিকিৎসকদের উন্নত প্রশিক্ষণ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে চিকিৎসকদের অবস্থান সুদৃঢ় করনে বদ্ধপরিকর। 

এডুক্যান ইন্টারন্যাশনাল লিমিটেড সম্পর্কেঃ 

যুক্তরাজ্য এবং বাংলাদেশে নিবন্ধিত প্রতিষ্ঠান এডুক্যান ইন্টারন্যাশনাল একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান যা দেশের শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক মান সম্পন্ন শিক্ষা পরিষেবা প্রদান করে থাকে। শিক্ষার্থীদের  বিশ্বের শীর্ষ স্থানীয় বিশ্ব বিদ্যালয়ে শিক্ষা গ্রহনের সুযোগ সৃষ্টি, শিক্ষা পরামর্শক হিসেবে কাজের অভিজ্ঞতা, আন্তর্জাতিক ভাবে স্বীকৃত বিভিন্ন ভাষা, পেশাগত দক্ষতা নিরূপণের এফিলিএটেড টেস্ট সেন্টার হিসেবে এডুক্যান বাংলাদেশের একটি উল্লেখযোগ্য প্রতিষ্ঠান। এটি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধীনে কেমব্রিজ ইংরেজি, মিশিগান বিশ্ববিদ্যালয়ের অধীনে মিশিগান ইংরেজি পরীক্ষা, কেমব্রিজ-বক্সহিল ভাষা মূল্যায়ন (সিবিএলএ) এর অধীনে পেশাগত ইংরেজি পরীক্ষা এর একটি অনুমোদিত পরীক্ষা কেন্দ্র। এছাড়াও এডুক্যান বাংলাদেশে আন্তর্জাতিক মানের শিক্ষা সামগ্রী বিপননে কেমব্রিজ ইউনিভারসিটি প্রেসের অনুমোদিত প্রতিষ্ঠান। 

অকুপেশনাল ইংলিশ টেস্ট (ওইটি) সম্পর্কেঃ 
ওইটি হচ্ছে আন্তর্জাতিক ভাবে স্বীকৃত একমাত্র ইংরেজি দক্ষতা নিরুপন পরীক্ষা যা শুধুমাত্র স্বাস্থ্যসেবা পেশাজীবীদের জন্য প্রযোজ্য। পরীক্ষাটি আন্তর্জাতিক পরিমণ্ডলে স্বাস্থ্যসেবা পেশাজীবীদের প্রয়োজনীয়, ইংরেজি ভাষা - শোনা, পড়া, লেখা এবং বলা - এই চারটি ক্ষেত্রে দক্ষতার একটি বৈধ এবং নির্ভরযোগ্য মূল্যায়ন প্রদান করে। ভিসা, অধ্যয়ন, নিবন্ধন এবং স্বাস্থ্যসেবায় চাকরির জন্য ইংরেজি দক্ষতার প্রমাণ হিসাবে ওইটি একটি গ্রহণযোগ্য পরীক্ষা। ওইটি ফলাফল যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড সহ বিশ্বব্যাপী ইংরেজি ভাষার দক্ষতার প্রমাণ হিসাবে গৃহীত হয়। মুলত, ওইটি হল বিশ্বের একমাত্র স্বীকৃত ইংরেজি দক্ষতা পরীক্ষা যা বিশেষভাবে স্বাস্থ্যসেবা পেশাদারদের জন্য ডিজাইন করা হয়েছে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত