যাত্রী পার হবে ৪০ সেকেন্ডে বেনাপোল বন্দরে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২ মার্চ ২০২৩, ১০:২৭ |  আপডেট  : ২৩ মে ২০২৪, ১৭:৪০

বেনাপোল বন্দরে স্থাপিত ই-গেট

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল চেকপোস্ট দিয়ে পাসপোর্টধারীদের যাতায়াতের জন্য একটি যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে সরকার। আন্তর্জাতিক বিমানবন্দরের মতো এই স্থলবন্দরে স্থাপিত হয়েছে ই-গেট। প্রথম পর্যায়ে ছয়টি গেট বসানো হয়েছে। ভারতে প্রবেশের জন্য তিনটি ও ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের জন্য তিনটি করে ই-গেট নির্মাণ করেছে। পর্যায়ক্রমে গেটের সংখ্যা বাড়ানো হবে।

দেশের মধ্যে এই প্রথম যশোরের বেনাপোল চেকপোস্টে স্থাপিত এই ইমিগ্রেশন সিস্টেম উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। এতে ভারতে যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীদের ভোগান্তি অনেকটা কমে আসবে। যাত্রীরা সহজেই গেটে পাসপোর্ট শো করলে স্বয়ংক্রিয়ভাবে গেট খুলে যাবে। এতে যাত্রী প্রতি সময় লাগবে মাত্র ৪০ সেকেন্ড। আগে যাত্রীদের ইমিগ্রেশন করতে কমপক্ষে ৫-১০ মিনিট সময় লাগতো।

পাসপোর্ট না থাকলে কেউ ওই গেট দিয়ে প্রবেশ করতে পারবেন না। আগামী শনিবার (৪ মার্চ) বিকাল সাড়ে ৩টায় এই গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ই-গেট উদ্বোধনের পর বিকাল সাড়ে ৪টায় বেনাপোল ফুটবল মাঠে এক বিশাল সমাবেশে বক্তব্য রাখবেন মন্ত্রী। পরে বিকাল সাড়ে ৫টায় চেকপোস্টের নো-ম্যান্স ল্যান্ডে ভারত-বাংলাদেশের বিজিবি-বিএসএফের মধ্যে অনুষ্ঠিত মনোজ্ঞ রিট্রেট শিরোমণি অনুষ্ঠান উপভোগ করবেন।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবীব জানান, দেশের প্রথম স্থলবন্দর হিসেবে বেনাপোল ইমিগ্রেশনে প্রথম ই-গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী। গেটে যাত্রীরা তাদের পাসপোর্ট শো করলেই খুলে যাবে। একজনের পাসপোর্ট আরেকজন শো করলে গেট খুলবে না। এতে করে যাত্রীরা আরও সহজে ইমিগ্রেশনের কাজ করতে পারবেন। মাত্র ৪০ সেকেন্ড সময় লাগবে এই কাজ করতে।

তিনি আরও বলেন, ‘বেনাপোল দিয়ে স্বাভাবিক সময়ে প্রতিদিন সাত হাজার পাসপোর্ট যাত্রী ভারত-বাংলাদেশ যাতায়াত করে থাকেন। এই গেট উদ্বোধন হলে আমাদের কাজও সহজ হয়ে যাবে। আমরা সেই মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় আছি।’

যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক মেহেদী হাসান কুতুব জানান, বেনাপোল ইমিগ্রেশনে ই-গেট উদ্বোধনের যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। এই গেট উদ্বোধন হওয়ার পর পাসপোর্ট যাত্রীরা দ্রুত সময়ের মধ্যে কোনোরকম ঝামেলা ছাড়াই ভারতে যেতে পারবেন।

তিনি আরও বলেন, ‘এ রকম সুবিধা বিমানবন্দরে আছে। বিমানবন্দরের মতো এখন দেশের প্রথম হিসেবে বেনাপোল চেকপোস্টে এই সুবিধা নিশ্চিত করতে যাচ্ছে সরকার। এই সুবিধা চালু হওয়ার পর বেনাপোল বন্দরে ভারতে যাওয়া-আসার জন্য কোনও ঝামেলা থাকবে না। দালালদের দৌরাত্ম্যও থাকবে না।’

এদিকে, বেনাপোলে স্বরাষ্ট্রমন্ত্রীর আগমন উপলক্ষে শার্শায় প্রস্তুতি সভা করেছে উপজেলা আওয়ামী লীগ। আজ বিকালে শার্শা উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত