ম্যাককালামের ভবিষ্যদ্বাণী টাইগাররা এবার বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে পারে

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৩, ১৭:৪৯ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১৪:৪৮

আগামী অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। বৈশ্বিক এই আসরে সেমিফাইনালে খেলার দৌড়ে বাংলাদেশের সুযোগ দেখছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ও বর্তমানে ইংল্যান্ড টেস্ট দলের কোচ ব্রেন্ডন ম্যাককালাম। তার মতে, গেল কয়েক বছরের দুর্দান্ত পারফরমেন্স ও কন্ডিশন বিবেচনায় আগামী বিশ্বকাপে সেমিফাইনালে খেলার সুযোগ আছে বাংলাদেশেরও। 

২০১৯ সালে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের পর থেকে ওয়ানডেতে দুর্দান্ত পারফরমেন্স করেছে বাংলাদেশ। বিশ্বকাপ সুপার লিগে ২৪ ম্যাচে ১৫৫ পয়েন্ট পায় বাংলাদেশ। ২৪ ম্যাচে ১৫৫ পয়েন্ট ছিলো বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডেরও। কিন্তু রান রেটে পিছিয়ে টেবিলের তৃতীয়স্থানে থেকে বিশ্বকাপ খেলতে নামবে বাংলাদেশ। সুপার লিগের টেবিলে বাংলাদেশের পেছনে রয়েছে ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মতো দল। এমন বিবেচনাতেই সেমির দৌড়ে বাংলাদেশকেও রাখছেন ম্যাককালাম।  

ম্যাককালামের মনে করেন, আগামী বিশ্বকাপ সবার জন্য উন্মুক্ত থাকবে। তিনি বলেন, ‘এই বিশ্বকাপে সেমিফাইনালিস্ট বাছাই করা খুব কঠিন। আমার মনে হয়, ভারত সেরা চারে থাকবে। ইংল্যান্ডেরও ভালো সুযোগ আছে। এরপর অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ডকে এগিয়ে রাখা যায়। তারা বিশ্বকাপে সবসময়ই ভালো খেলে। এই কন্ডিশনে বাংলাদেশেরও সুযোগ আছে, আপনি হয়তো জানেন না।’

তিনি আরও বলেন, ‘আমি মনে করি, সত্যিই এই বিশ্বকাপ সবার কাছে উন্মুক্ত। যে দল ভালো শুরু করবে তারাই শেষ পর্যন্ত নিজেদের সেরা সুযোগ তৈরি করবে।’

বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশের সেরা সাফল্য কোয়ার্টার ফাইনাল। ২০১৫ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মাটিতে হওয়া বিশ্বকাপের শেষ আটে থমকে যায় বাংলাদেশের স্বপ্ন। গেল চার বছরের পারফরমেন্সে আগামী বিশ্বকাপে সেরা সাফল্য পেতে মুখিয়ে আছে বাংলাদেশ। আগামী ৫ অক্টোবর থেকে শুরু হয়ে ১৯ নভেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপ। ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে যাত্রা করবে বাংলাদেশ। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত