মোগাদিশুর একটি সরকারি ভবনে জঙ্গি হামলায় অন্তত পাঁচ বেসামরিক নিহত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৩, ১৫:৪২ |  আপডেট  : ৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৪৩

সোমালিয়ার রাজধানী মোগাদিশুর একটি সরকারি ভবনে জঙ্গি হামলায় অন্তত পাঁচ বেসামরিক নিহত হয়েছেন।

দেশটির তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, রোববার স্থানীয় সময় দুপুরের দিকে জঙ্গিরা একটি বোমা বিস্ফোরণ ঘটানোর পর ভবনটিতে হামলা চালায়।

মন্ত্রণালয়টি ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, জঙ্গি গোষ্ঠী আল শাবাবের হামলাকারীরা মোগাদিশুর মেয়রের দপ্তর যে ভবনে সেখানে হামলা চালানোর পর নিরাপত্তা বাহিনীর প্রতিরোধের মুখে পড়ে।

তথ্য মন্ত্রণালয় তাদের ফেইসবুক পেইজে জানিয়েছে, নিরাপত্তা বাহিনী জঙ্গিদের ছয়জনকে হত্যা করে সন্ধ্যা ৬টার মধ্যে এলাকাটি মুক্ত করে।   

সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদের সরকার অগাস্টে আল শাবাবের বিরুদ্ধে অভিযান শুরু করার পর থেকে পাল্টা হামলা বৃদ্ধি করেছে আল কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট গোষ্ঠীটি। 

মোগাদিশুর মেয়র দপ্তরে কর্মরত ফারাহ আব্দুল্লাহি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, “আমরা অফিসেই ছিলাম, প্রচণ্ড বিস্ফোরণের শব্দে আমাদের কানে তালা লেগে যায়। আমরা দৌঁড়ে বের হয়ে আসি, তখনই গুলিবর্ষণ শুরু হয়।”


আমিন অ্যাম্বুলেন্স সার্ভিসের পরিচালক আব্দিকাদির আব্দিরহমান মৃতের সংখ্যা আরও বেশি বলে জানিয়েছেন; তিনি জানান, আট বেসামরিকের মৃতদেহ বহন করে নিয়ে গেছেন তারা।

এ ঘটনায় আরও অন্তত ১৬ জন আহত হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

মোগাদিশুর অত্যন্ত সুরক্ষিত একটি এলাকায় স্থানীয় সরকারের সদরদপ্তর ভবনে মেয়রের দপ্তরটির অবস্থিত। এই এলাকার সড়কগুলোতে কংক্রিটের স্ল্যাব ও বিভিন্ন রোডব্লক বসানো আছে। ভবনটি সোমালিয়ার প্রেসিডেন্ট দপ্তর ‘ভিলা সোমালিয়া’ থেকে প্রায় দেড় কিলোমিটার দূরে।    

এক বিবৃতিতে আল শাবাব বলেছে, “আমাদের আত্মঘাতী বোমারুরা আঘাত হানার পর পদাতিক যোদ্ধারা ভবনটিতে প্রবেশ করে রক্ষীদের হত্যা করেছে।”

আল শাবাব সোমালিয়ায় তাদের নিজেদের ধরনের ইসলামিক শরিয়া আইন প্রবর্তনের জন্য ২০০৬ সাল থেকে সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে। তারা প্রায়ই দেশটির বিভিন্ন স্থানে বোমা ও বন্দুক হামলা চালায়। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত