মেহেরপুরে আবারো হঠাৎ ডায়রিয়ার প্রকোপ, কলেরার জীবাণু সনাক্ত ১৭ জনের 

  ইসমাইল হোসেন, মেহেরপুরঃ

প্রকাশ: ২৫ মে ২০২২, ১৯:৩৫ |  আপডেট  : ১ মে ২০২৪, ১৯:১৯

মেহেরপুরে পানিবাহিত রোগ ডায়রিয়া প্রকোপ আকার ধারণ করেছে। গত মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৮ জন। এর মধ্যে ১৭ জনের শরীরে কলেরা জীবণু শনাক্ত হয়েছে। 

মেহেরপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ৬ দিনের ব্যবধানে ডায়রিয়ায় আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন প্রায় ৪৫০ জন। এসব রোগীদের মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৩৭২ জন। ডায়রিয়া ওয়ার্ডের নার্স ইনচার্জ নিপু আক্তার জানান, প্রতিদিনই ডায়রিয়া আক্রান্ত রোগী আসছেন হাসপাতালে। রোগীদের অধিকাংশই পুরুষ এবং বয়সে তরুণ। ২৫ জন সেবিকা (নার্স) ছাড়াও অন্যান্য ওয়ার্ড থেকে নার্স এনে ডায়রিয়া আক্রান্ত রোগীদের সেবা দেওয়া হচ্ছে। এদিকে হঠাৎ ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় চিন্তাই পড়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালে গড়ে প্রতিদিন ভর্তি থাকছেন ১০০ থেকে ১২০ জনের কাছাকাছি রোগী। হাসপাতালে ডায়রিয়া রোগীদের জন্য ১০ শয্যা সংরক্ষণ থাকলেও রোগীর সংখ্যা বাড়ায় হাসপাতালের তিন তলা বিশিষ্ট একটি আবাসিক ডরমেটরিতে ডায়রিয়া ওয়ার্ড হিসেবে ব্যবহার করা হচ্ছে। রোগীদের জন্য সেখানেও সংকুলান হচ্ছেনা। ডরমেটরিতে স্থাপিত ওয়ার্ডের প্রতিটি রুমে ৪ জন করে ও হাসপাতালের বারান্দাসহ সিঁড়িতেও ঠাঁসা ঠাসি করে শুয়ে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের। ইতোমধ্যে আইইডিসিআরকে জানানোর পাশাপাশি নিয়েছেন বাড়তি ব্যবস্থা। তবে স্যালাইনসহ অন্যান্য ঔষুধপত্র ও চিকিৎসাসেবা ভাল রয়েছে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। ইতোমধ্যে আইইডিসিআর থেকেও একটি টিম এসে ডায়রিয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। ডায়রিয়া আক্রান্ত আসলাম হোসেন, ফন্টু, নিগার নেছা বলেন, হাসপাতাল থেকে স্যালাইনসহ বেশ কিছু ঔষুধ পাওয়া গেলেও বাইরে থেকেও কিছু ঔষুধ কিনতে হচ্ছে। তবে নার্সদের সেবায় তারা সন্তোষ প্রকাশ করেন। তবে চিকিৎসা নিতে আসা রোগীদের ভিড়ে স্বজনরাও অসুস্থ হয়ে পড়ছেন বলে তারা জানান। 

এদিকে বুধবার মেহেরপুর পৌরসভার ২নং ওয়ার্ড হালদার পাড়ায় মসলেম আলী নামের একজনের মৃত্যু হয়েছে। তার ছেলে সাঈদ বলেন, আমার পিতা গত মঙ্গলবার থেকে হঠাৎ ডায়রিয়ায় আক্রান্ত হলে বাড়িতে চিকিৎসা চলছিল। বুধবার সকালের দিকে ডায়রিয়া বেশি হলে আমরা হসপাতালে নেওয়ার সময় সকাল সাড়ে নয়টার দিকে মারা যান। আমার পিতার অন্য রোগও ছিল এখন ডায়রিয়া রোগে মারা গেল কিনা তা বুঝতে পারছি না। 

আইইডিসিআর এর সহকারী মাঠ গবেষক রেজাউল করীম বলেন, আমরা মেহেরপুরসহ ২২ টি জেলাতে কলেরার গবেষণা কাজ করছি। গত চার দিনে হঠাৎ এ জেলাতে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। ২৭ জন ডায়রিয়ায় আক্রান্ত রোগীর স্যাম্পল পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে ১৭ জনের শরীরে কলেরার জীবাণু পাওয়া গেছে। যা বাংলাদেশের কোনো জেলাতে হয়নি। বিষয়টি উদ্বেগজনক। তিনি বলেন যাদের শরীরে কলেরার জীবাণু পাওয়া গেছে তাদের অধিকাংশই শহরের মধ্যে’র বাসিন্দা। 

মেহেরপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডাক্তার জমির মোঃ হাসিবুস সাত্তার বলেন, ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের মধ্যে শতকরা ৮০ ভাগ মেহেরপুর পৌর এলাকার বিভিন্ন মহল্লার বাসিন্দা। পরিবারের একজন আক্রান্ত হলেই বাকিরাও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন। এপ্রিল মাসে সারাদেশের ন্যায় মেহেরপুর জেলাতেও ডায়রিয়াতে প্রচুর আক্রান্ত হয়েছিল। মাত্র ২০/২৫ দিনের ব্যবধানে আবারও ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে, এটা অস্বাভাবিক। মহামারি ঘোষনা করা হবে কিনা তা আরো সপ্তাহ খানেক পর সিদ্ধান্ত নেওয়া হবে। আমরা পর্যবেক্ষণ করছি। ডায়রিয়া মূলত পানিবাহী রোগ। এছাড়া রাস্তার খাবার, বাসি-পচা খাবার খেলেও ডায়রিয়া হতে পারে। তবে ডায়রিয়া হবার মূল কারণ দূষিত পানি। খাবার পানিসহ নিত্য ব্যবহার্য পানিও হতে হবে বিশুদ্ধ এবং নিরাপদ।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত