মেডিকেলে ভর্তির আবেদন শুরু, প্রকাশ হলো পরীক্ষার সময়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৪, ১৭:০৫ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১০:১৯

২০২৩-২৪ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তি আবেদন শুরু হয়েছে।আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) থেকে শিক্ষার্থীরা অনলাইনে এ আবেদন করতে পারছেন। আবেদন করা যাবে ২৩ জানুয়ারি পর্যন্ত। আর ভর্তি পরীক্ষা শুরু হবে ৯ ফেব্রুয়ারি।

বুধবার (১০ জানুয়ারি) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মো. মহিউদ্দিন মাতুব্ববের সই করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন বৃহস্পতিবার থেকে শুরু হবে। যা চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। অনলাইনে ফি জমা দেওয়া যাবে ২৪ জানুয়ারি দিনগত রাত ১২টা পর্যন্ত। প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৫ ফেব্রুয়ারি থেকে। আর ভর্তি পরীক্ষা শুরু হবে ৯ ফেব্রুয়ারি সকাল ১০টায়, শেষ হবে বেলা ১১টায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের ২০২৩ সালে এইচএসসি ও ২০২১ সালে এসএসসি অথবা ২০২২ সালে এইচএসসি ও ২০২০ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবে প্রার্থীকে এইচএসসি অথবা সমমান পরীক্ষায় পাসের পূর্ববর্তী দুই বছরের মধ্যে এসএসসি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

এতে আরো বলা হয়, এসএসসি অথবা সমমান এবং এইচএসসি অথবা সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯ থাকতে হবে। উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ৮ হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩ দশমিক ৫০ এর কম হলে আবেদনের অযোগ্য বলে বিবেচিত হবে।

এমবিবিএস ভর্তির জন্য অনলাইন ফরম পূরণের নিয়মাবলি ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ওয়েবসাইট www.mefwd.gov.bd, www.dgme.gov.bd, www.dghs.gov.bd ও http://dgme.teletalk.com.bd পাওয়া যাবে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত