মেজর মান্নানের বিরুদ্ধে দুদকের আরও এক মামলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ১৪:৪২ |  আপডেট  : ১ মে ২০২৪, ২১:৫৯

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের [বিআইএফসি] সাবেক চেয়ারম্যান মেজর এম মান্নানের বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন [দুদক]। মেজর মান্নান ছাড়াও এ মামলায় কোম্পানির কর্মকর্তাসহ আরও ১৪ জনকে আসামি করা হয়েছে। ১৪ কোটি ৩১ লাখ ১৯ হাজার ২৫ টাকা আত্মসাতের অভিযোগে দুদকের উপ-পরিচালক মো. আব্দুল মাজেদ বাদী হয়ে মঙ্গলবার [১১ এপ্রিল] ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করেন।

দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আরিফ সাদেক বাংলা ট্রিবিউনকে জানান, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের [বিআইএফসি] সাবেক চেয়ারম্যান মেজর [অব.] এম এ মান্নান ও ঋণগ্রহীতা মো. রফিক উদ্দিন এবং বিআইএফসির আরও ১৩ জন কর্মকর্তাসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, মেজর [অব.] আব্দুল মান্নান ও অন্যান্য আসামিরা পরস্পর যোগসাজশে মো. রফিকের নামে নিরাপত্তা জামানত ও মর্টগেজ ছাড়াই ১১ কোটি ৭০ লাখ টাকা ঋণ মঞ্জুর ও বিতরণ দেখিয়ে মোট ১৪ কোটি ৩১ লাখ ১৯ হাজার ২৫ টাকা আত্মসাৎ করেছেন। এতে দন্ডবিধির ৪০৬, ৪০৯, ৪২০, ১০৯ ধারা এবং তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ [২] ধারার অপরাধ প্রাথমিক অনুসন্ধানে প্রমাণিত হওয়ায় কমিশনের অনুমোদন নিয়ে একটি মামলা দায়ের করা হয়েছে।

ঋণগ্রহীতা রফিক উদ্দিন বিআইএফসির কর্মকর্তা ও বোর্ড সদস্যদের প্রভাবিত করে পৃথক চারটি ঋণ চুক্তির মাধ্যমে ঋণ মঞ্জুর করিয়ে ১৪ কোটি ৩১ লাখ ১৯ হাজার ২৫ টাকা আত্মসাৎ করে দন্ডবিধির ৪০৬, ৪০৯, ৪২০, ১০৯ ধারা এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫[২] ধারায় অপরাধ করেছেন।

এ মামলায় মেজর [অব.] এম এ মান্নানের সঙ্গে আরও যাদের আসামি করা হয়েছে তারা হলেন– বিআইএফসির সাবেক চেয়ারম্যান উম্মে কুলসুম মান্নান, উইনওয়্যার লিমিটেড ন্যাশনাল ইউনিভার্সিটির রফিক উদ্দিন, বিআইএফসির পরিচালকদের মধ্যে তানজিল মান্নান, আব্বাস উদ্দিন আহমেদ, এ এন এম জাহাঙ্গীর আলম, মহিউদ্দিন আহমেদ, রোকেয়া ফেরদৌস, ম্যাক্সনেট অনলাইনের প্রোপাইটর রইস উদ্দিন আহমেদ, বিআিইএফসির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. মাহমুদ মালিক, সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক ইনামুর রহমান, সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সৈয়দ ফকরে ফয়সাল, সাবেক এভিপি ও ইউনিট হেড আহমেদ করিম চৌধুরী, সাবেক সিনিয়র অফিসার (বিজনেস) মোহাম্মদ নিজাম উদ্দিন ও সাবেক এভিপি ও ইউনিট হেড মো. আওলাদ হোসেন।

এ পর্যন্ত মেজর (অব.) এম এ মান্নান ও তার সহযোগীদের বিরুদ্ধে দায়ের হওয়া দুদকের ৯ মামলায় ১৭৭ কোটি ৩৫ লাখ ৮১ হাজার ৯৬৬ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত