মুন্সীগঞ্জে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

  লিটন মাহমুদ,মুন্সীগঞ্জ

প্রকাশ: ২৭ আগস্ট ২০২৩, ১১:৫৩ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ১২:৪৬

দৈনিক মুন্সীগঞ্জের খবরে জেলার সকল সকল উপজেলায় কর্মরত সাংবাদিকদের সংবাদ সংগ্রহ ও সাংবাদিকতায় সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দৈনিক মুন্সীগঞ্জের খবরের প্রকাশক ও সম্পাদক এড. সোহানা তাহমিনার আয়োজনে গতকাল শনিবার (২৬ আগস্ট) সকালে টঙ্গীবাড়ী উপজেলার সোনারং ব্রিজ সংলগ্ন সোহানা মহিউদ্দিন ভবনে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় দৈনিক মুন্সীগঞ্জের খবরের প্রকাশক ও সম্পাদক এড. সোহানা তাহমিনা সাংবাদিকদেরকে নিউজে তথ্য, উপাত্ত সংগ্রহ, সঠিক তথ্য যাচাই করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য নানাট গুরুত্বপূর্ণ বিষয়ে উপস্থিত সাংবাদিকদের দিক নির্দেশনা ও প্রশিক্ষণ প্রদান করেন। সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষে সেখানে হাতে কলমে ও প্রকাশিত সংবাদের উদারহরণ টেনে গণমাধ্যম কর্মীদেরা যাতে সংবাদ পরিবেশনে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে এজন্য নানা কলাকৌশল সম্পর্কে গণমাধ্যম কর্মীদেরকে বাস্তাবিক ধারনা দেন। যাতে একজন সংবাদ কর্মী বস্তুনিষ্ঠ এবং পূর্ণাঙ্গ একটি সংবাদ পরিবেশন করতে সক্ষম হন।

সেখানে উপস্থিত সংবাদ কর্মীরা জানান,বর্তমান প্রেক্ষাপটে সাংবাদিকতায় ফ্যাক্ট-চেকিং এবং ভেরিফিকেশন কৌশল খুবই গুরুত্বপূর্ণ। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভুল তথ্যের মোকাবেলার জন্য তথ্য যাচাইকরণ এবং সোশ্যাল মিডিয়ার নিবিড় পর্যবেক্ষণ অত্যন্ত প্রয়োজনীয়। এড. সোহানা তাহমিনা বিভিন্ন সময়ে জেলার সাংবাদিকদের জন্য বিভিন্ন ধরনের সরকারি প্রশিক্ষণের আয়োজন করে থাকেন। ইতোমধ্যে তিনি জেলায় কর্মরত সাংবাদিকদের পিআইবি হতে মোবাইল জার্নালিজমের উপর প্রশিক্ষণ করান। তাই দৈনিক মুন্সীগঞ্জ খবরের সংবাদ কর্মীরা আরোও নানা ধরনের প্রশিক্ষণ আয়োজনের দাবি জানিয়েছেন।

সংবাদকর্মীরা আরোও জানান, আজকের প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পেরে তারা অত্যন্ত খুশি। অংশগ্রহণকারীরা সাংবাদিকতায় জাতীয় ও আন্তর্জাতিক যোগাযোগ বৃদ্ধির মাধ্যমের পাশাপাশি ভুল তথ্য, মিথ্যা তথ্য বা অপতথ্য, প্রতিবেদনে উপস্থাপিত ভুল তথ্য প্রতিরোধের গুরুত্ব এবং কৌশল সম্পর্কে সম্যক ধারণা পাবার সুযোগ পেলো। ভুল তথ্য, মিথ্যা তথ্য বা অপতথ্য, প্রতিবেদনে উপস্থাপিত ভুল তথ্য মোকাবেলার জন্য আজকাল সত্য-যাচাই করা খুবই গুরুত্বপূর্ণ। মাননীয় প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশকে তরান্বিত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। প্রশিক্ষণটি ডিজিটাল নিরাপত্তা এবং তথ্যের সত্যতা যাচাই, এবং ভেরিফিকেশন কৌশল সম্পর্কে জানার সুযোগ তৈরি করবে।

প্রশিক্ষণে অংশ গ্রহনকারী গণমাধ্যম কর্মীদেরকে স্বাগত জানিয়ে এড. সোহানা তাহমিনা বলেন, সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধির জন্য কাজ করছে সরকার। কিন্তু চতুর্থ শিল্প বিপ্লবের যুগে সাংবাদিকগণ কিভাবে ইন্টারনেট এবং আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নিজ নিজ প্রতিবেদন তৈরি করবে তা নিয়ে ভাবা উচিত। ডিজিটাইজেশন আমাদের নতুন প্রযুক্তি নিয়ে কাজ করার সুযোগ করে দিয়েছে এবং সাংবাদিকতার অনেক নতুন বিষয় জানতে সাহায্য করছে। এই ধরনের প্রশিক্ষণ আয়োজন ইতোমধ্যে হয়েছে। আগামীতেও আরো প্রশিক্ষণের আয়োজন করা হবে। আজকে নিজের অভিজ্ঞতা সংবাদ কর্মীদের মাঝে শেয়ার করা হলো। আশা করি এখান থেকেও গণমাধ্যম কর্মীরা কিছু অর্জন করতে পারবে। যা ভবিষ্যতে তারা সেটা কাজে লাগিয়ে সংবাদ পরিবেশনে কার্যকরি ভূমিকা পালন করতে সক্ষম হবে বলে আমি আশাবাদি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত