মুন্সীগঞ্জে নারী সংগঠনের সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

  শাহনাজ বেগম মুন্সীগঞ্জ

প্রকাশ: ৯ নভেম্বর ২০২২, ২০:২৬ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ০৯:২৬

মুন্সীগঞ্জের সদর উপজেলার স্বেচ্ছাসেবী মহিলা সংগঠনের সদস্যদের সমন্বয়ে বাল্যবিবাহ যৌতুক নারী ও শিশু নির্যাতন মানব পাচার প্রতিরোধে প্রতিরোধে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

মুন্সীগঞ্জ মহিলা বিষয়ক অধিদপ্তর এর সহযোগিতায় মুন্সিগঞ্জ পৌরসভার শ্রীপল্লি স্থল সংগঠন এগিয়ে চলো নারী কল্যাণ সংস্থার আয়োজনে নারীদের নিয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

গত ৭ নভেম্বর সোমবার বিকেল চারটায় মুন্সীগঞ্জের শ্রীপল্লীতে চলো নারী কল্যাণ সংস্থার কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তর মুন্সীগঞ্জ এর ভারপ্রাপ্ত উপ-পরিচালক আলিয়া ফেরদৌসী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জ জেলা জজ কোটের এপিপি অ্যাডভোকেট নাসিমা বেগম,  মুন্সিগঞ্জ পৌরসভার ১,২,৩ নং ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর নার্গিস আক্তার,  সাবেক কাউন্সিলর হামিদা খাতুন। 

মুন্সিগঞ্জ জেলা পরিষদে পরপর দুইবার নির্বাচিত ও সদ্যসমাপ্ত নির্বাচনে সর্বোচ্চ ভোট প্রাপ্ত জেলা পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য ও এগিয়ে চলো নারী কল্যাণ সংস্থার সভানেত্রী মোরশেদা বেগম লিপির সভাপতিত্বে সচেতনতামূলক সভায় আরো বক্তব্য রাখেন নাসরিন সাকি, রুমা হাসান রাজকুমারী মুখার্জি,  মাহফুজা আক্তার।

সভায় মুন্সিগঞ্জের বর্তমান সবচেয়ে সামাজিক ব্যাধি হিসেবে পরিচিত বাল্যবিবাহ নিয়ে ব্যাপক আলোচনা করা হয়।  বাল্যবিবাহ বন্ধে নানা প্রতিবন্ধকতার কথাও তুলে ধরেন তারা।সভায় বক্তারা নিজ নিজ অবস্থান থেকে মুন্সীগঞ্জে বাল্যবিবাহ,  যৌতুক, নারী ও শিশু  নির্যাতন,  মানব পাচার প্রতিরোধে কাজ গিয়ে যেসকল অভিজ্ঞতার সম্মুখীন হন তা তুলে ধরেন।

আইনি প্রতিকার সম্পর্কে সচেতনতার অভাবে নারীদের সঠিক বিচার না পাওয়া ও আইনের বিভিন্ন প্রায়োগিক দিক নিয়েও আলোচনা করেন তারা।  এক্ষেত্রে সবার আগে মেয়েদের শিক্ষিত করে তোলা ও কারিগরী জ্ঞান অর্জনের প্রতি জোর দেন বক্তারা।

সভায় মুন্সীগঞ্জের বিভিন্ন উপজেলা থেকে আগত মহিলা কাউন্সিলরসহ বিভিন্ন শ্রেণি ও পেশার নারীরা উপস্থিত ছিলেন। সভায় সঞ্চালনা করেন শিক্ষক ও সাংবাদিক শাহনাজ বেগম।  

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত