মুজিব শতবর্ষে কাউনিয়ায় ভুমিহীনরা পেল জমি ও পাকাবাড়ি, ১২০ পরিবারে আনন্দের বন্যা

  সারওয়ার আলম মুকুল কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ৩১ মার্চ ২০২১, ১৭:১৬ |  আপডেট  : ৮ মে ২০২৪, ০৭:২৩

৪৮ বছর বয়সী হরিশ্বর রেলকলনীর হোটেলে কাজ করা দিনমজুর মোছাঃ রেবা বেগম। জমি-ভিটে কিছু না থাকায় স্বামী রাজু মিয়া আর সন্তানদের নিয়ে ‘যেখানে রাত, সেখানেই কাত’ অবস্থা তার। এর পর স্থান হয় রেল কলনীর পরিত্যাক্ত বাসায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি উদ্যোগ পাল্টে দিয়েছে মোছাঃ রেবা বেগম এর দুঃখ-দুদর্শায় ভরা জীবনের চিত্র। ১ যুগের যাযাবর জীবন ছেড়ে পরিবার নিয়ে ২৩ জানুয়ারি ২০২১ রেবা বেগম উঠল হরিচরন লস্কর গ্রামে ‘স্থায়ী ঠিকানা’ নতুন ঘরে। 

শুধু রেবার পরিবার নয়, তুলশি রানী, মুন্নি বেগম, আয়শা আক্তার, কবির মিয়া সহ রংপুর বিভাগের কাউনিয়া উপজেলায় ১ম ধাপে ১২০টি গৃহহীন পরিবারকে নতুন ঘর উপহার দিয়ছে সরকার। মুজিববর্ষ উপলক্ষে তাদের এসব ঘর তৈরি করে দেওয়া হয়েছে। এছারা জয়বাংলা নিবাসে স্থান হয় পিন্টু ও সুবাসের। হরিজন সম্প্রদায়ের লোক বলে তাদের কোন স্থান ছিল না, বাজারের পার্শে চালা তুলে বসবাস করতো তারা। তারা জিবনে কখনও ভাবতেই পারেনি তাদের পাকা বাগি হবে। এইকটি পাকা বাড়ির স্বপ্ন চিল তাদের। আর সেই স্বপ্ন মুজিব শতবর্ষে পুরন করলেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা। ফলে এসব পরিবার গুলোর মাঝে বইছে আনন্দের বন্যা। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। ইটের দেওয়াল, কংক্রিটের মেঝে এবং টিনের ছাউনি দিয়ে তৈরি এসব সেমিপাকা ঘরে দুইটি শয়নকক্ষ, একটি খোলা বারান্দা, একটি রান্না ঘর এবং একটি শৌচাগার আর বিশুদ্ধ পানির জন্য টিউবয়েল আছে। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তারা মোঃ আহসান হাবীব সরকার জানিয়েছেন, প্রথম পর্যায়ে কাউনিয়া উপজেলায় ৬টি ইউনিয়নের সবচেয়ে বেশি ঘর পাচ্ছেন সারাই ইউনিয়ন মানুষ। এই ইউনিয়নে ৫২ টি গৃহহীন পরিবারকে নতুন ঘরের চাবি তুলে দেওয়া হয়েছে। এ হারাগাছ ইউনিয়নে ৩৮টি, শহীদবাগ ইউনিয়নে ১৪টি, বালাপাড়া ইউনিয়নে ১৪টি, কুর্শা ইউনিয়নে ২টি, মোট ১২০টি গৃহহীন পরিবার নতুন ঘর উপহার পেয়েছে। 

কাউনিয়া উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ উলফৎ আরা বেগম জানান, মুজিববর্ষে ভ‚মিহীন ও গৃহহীন সব পরিবারকে নতুন ঘর তৈরি করে দেওয়ার উদ্যোগ নিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। গত ২৩ জানুয়ারি সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন ঘর উপহার দেওয়ার কার্যক্রম উদ্বোধন করবেন তিনি। উপজেলায় ১ম ধাপে ১২০টি গৃহহীন পরিবারকে নতুন ঘর বুঝিয়ে দেওয়া হয়েছে। এর পর পর্যায়ক্রমে কাউনিয়া উপজেলায় আরও ৯০০ টির মতো ঘর হবে যা পর্যায়ক্রমে নতুন ঘর তৈরি শেষে হস্তান্তর করা হবে। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত