মালয়েশিয়ার কারাগার থেকে মুক্তি পেলেন খায়রুজ্জামান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১৫:০৯ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ০৭:২৯

মালয়েশিয়ায় বাংলাদেশের সাবেক হাইকমিশনার এম খায়রুজ্জামান আদালতের নির্দেশে কারাগার থেকে মুক্তি পেয়েছেন। বুধবার (১৬ফেব্রুয়ারি) স্থানীয় গণমাধ্যম ফ্রি মালয়েশিয়া টুডে এ খবর প্রকাশ করেছে।

এর আগে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার উচ্চ আদালতের বিচারক মো. জাইনি মাজলান এক আদেশে খায়রুজ্জামানকে বাংলাদেশের ফেরত পাঠানোর বিষয়ে স্থগিতাদেশ দেন। এর একদিন পরেই কারাগার থেকে মুক্তি পেলেন খায়রুজ্জামান।

সূত্র জানায়, বাংলাদেশের সাবেক হাইকমিশনার খায়রুজ্জামানকে ৯ ফেব্রুয়ারি দেশটির কুয়ালালামপুরের আম্পাং এলাকা থেকে গ্রেফতার করা হয়। খায়রুজ্জামান সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত মেজর। তার বিরুদ্ধে ১৯৭৫ সালের জেল হত্যা মামলা ছিল। তবে সেই মামলা থেকে খালাস পান তিনি।

তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালে মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার নিযুক্ত হন খায়রুজ্জামান। তবে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরে তাকে ওই পদ থেকে বাতিল করে দেশে ফিরতে বলা হয়। তবে তিনি দেশে না ফিরে সেখানে শরণার্থী হিসেবে ছিলেন।

১৯৭৫ সালের ৩ নভেম্বর জেল হত্যার পর তিনি পরররাষ্ট্র মন্ত্রণালয়ে যুক্ত হন। এরপর তিনি মিশর ও ফিলিপাইনের বাংলাদেশ মিশনে নিযুক্ত ছিলেন।

১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর তাকে অবসরে পাঠিয়ে গ্রেফতার করা হয়। তবে ২০০৩ সালে তিনি আদালতের জামিনে মুক্তি পান। ২০০৫ সালে তিনি মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত নিযুক্ত হন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত