মার্কিন সিনেটে ইউক্রেনের জন্য বিপুল সহায়তার অনুমোদন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০২২, ১০:৩৯ |  আপডেট  : ২৭ জুন ২০২২, ২০:০৩

যুক্তরাষ্ট্রের সিনেট স্থানীয় সময় বৃহস্পতিবার ইউক্রেনের জন্য একটি নতুন চার হাজার কোটি মার্কিন ডলারের সহায়তা প্যাকেজ নিয়ে কংগ্রেসের পদক্ষেপ সম্পন্ন ও অনুমোদন করেছে। খবর ভয়েস অব আমেরিকার।

সহায়তা প্যাকেজের চূড়ান্ত বাস্তবায়নের জন্য এখন তা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে তাঁর প্রত্যাশিত স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে।

রাশিয়ার চলমান আগ্রাসন মোকাবিলায় সহায়তা প্যাকেজটি আগামী পাঁচ মাসে ইউক্রেনকে সাহায্য করার উদ্দেশ্যে পাঠানো হবে। এ প্যাকেজের মধ্যে রয়েছে সামরিক সরঞ্জাম, প্রশিক্ষণ এবং অস্ত্রের জন্য অর্থ। সেইসঙ্গে ১০০ কোটি ডলার মানবিক সহায়তা, যার মধ্যে রয়েছে তিন মাসের সংঘাতের কারণে বিশ্বব্যাপী খাদ্য ঘাটতি মোকাবিলায় সহায়তা করার অর্থ।

এ সহায়তা ইউক্রেনে আগে পাঠানো যুক্তরাষ্ট্রের সরঞ্জামের মজুদ পুনরায় পূরণ করবে এবং কিয়েভ সরকারকে সহায়তা করছে—এমন অন্যান্য দেশকে সাহায্য করার জন্য অর্থায়ন করবে।

এর আগে গত সপ্তাহে সিনেটের নিম্নকক্ষে প্যাকেজের সংক্রান্ত প্রস্তাবটি একতরফাভাবে পাস হওয়ার পর এবার সিনেটে ৮৬-১১ ভোটে তা অনুমোদিত হওয়ায় ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত রাখার উদাহরণ পাওয়া গেল। এমন এক সময়ে বিষয়টি সামনে এলো যখন রাজনৈতিকভাবে বিভক্ত কংগ্রেস প্রায়ই ভোটের ক্ষেত্রে তীব্রভাবে দ্বিধাবিভক্ত হয়ে থাকে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত