মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে নরেন্দ্র মোদির সাক্ষাৎ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মার্চ ২০২১, ০৮:২৫ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ০৩:১৭

ত্রিদেশীয় সফরের অংশ হিসেবে জাপান ও দক্ষিণ কোরিয়া ভ্রমণ শেষে বর্তমানে ভারতে অবস্থান করছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শুক্রবার (১৯ মার্চ) নয়াদিল্লিতে সাক্ষাৎ করেছেন তিনি। তাদের মধ্যে আন্তঃদেশীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

আলোচনায় চীনকে মোকাবিলার প্রসঙ্গও উঠে আসে বলে গণমাধ্যমটির প্রতিবেদনে উল্লেখ করা হয়। বাইডেন প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে অস্টিনই প্রথম ভারত সফরে এলেন। মোদির সঙ্গে সাক্ষাতের পর তিনি ভারতের ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার অজিত দোভালের সঙ্গেও সাক্ষাৎ করেছেন।

অস্টিনের সঙ্গে সাক্ষাতের পর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেয়া এক পোস্টে মোদি লিখেছেন, ‘বিশ্বের ভালোর জন্য ভারত ও যুক্তরাষ্ট্র পারস্পারিক কৌশলগত সম্পর্কে প্রতিশ্রুতিবদ্ধ।’ পোস্টে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেও শুভেচ্ছা জানান ভারতের প্রধানমন্ত্রী।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীভাস্তভা টুইটারে বলেন, মোদি এবং অস্টিনের মধ্যে আলোচনায় দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক ইস্যু উঠে এসেছে। তিনি দুই দেশের সম্পর্ককে ‘কৌশলগত সম্পর্কের এক বৈশ্বিক উদাহরণ’ বলে আখ্যায়িত করেন।

সংশ্লিষ্টদের বরাত দিয়ে এনডিটিভি বলছে, অস্টিনও একই ধরনের কথা পুনর্ব্যক্ত করেছেন। সামরিক চুক্তি দৃঢ়তর করার পাশাপাশি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং উন্নয়নের লক্ষ্যে কৌশলগত সম্পর্ক জোরদারে গুরুত্বারোপ করেছেন তিনি।

এসব বিষয় তুলে ধরে একটি টুইটও করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। আর তাকে উষ্ণ অভর্থ্যনা জানিয়ে টুইট করেছেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। শুক্রবার অস্টিনকে পালাম এয়ারপোর্টে অভ্যর্থনা জানান ভারতের জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা এবং মার্কিন কূটনীতিবীদরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত