মানব মহিমার নিওপ্ল্যাটোনিক আদর্শের চাক্ষুষ কৃতিত্বের অধিকারী রাফায়েল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৬ এপ্রিল ২০২৩, ১২:৩৮ |  আপডেট  : ২৬ মার্চ ২০২৪, ২০:৩৭

রাফায়েলো সানজিও দা উরবিনো রাফেল নামে বেশি পরিচিত, ছিলেন একজন ইতালীয় চিত্রশিল্পী এবং উচ্চ রেনেসাঁর স্থপতি। তার কাজ তার ফর্মের স্বচ্ছতা, রচনার স্বাচ্ছন্দ্য এবং মানব মহিমার নিওপ্ল্যাটোনিক আদর্শের চাক্ষুষ কৃতিত্বের জন্য প্রশংসিত হয়। লিওনার্দো দা ভিঞ্চি এবং মাইকেলেঞ্জেলোর সাথে তিনি সেই সময়ের মহান প্রভুদের ঐতিহ্যবাহী ত্রিত্ব গঠন করেন।

রাফায়েলের জন্ম হয়েছিল ছোট কিন্তু শৈল্পিকভাবে তাৎপর্যপূর্ণ কেন্দ্রীয় ইতালীয় শহর উরবিনোতে মার্চে অঞ্চলের, যেখানে তার বাবা জিওভানি সান্তি ছিলেন ডিউকের দরবারে চিত্রশিল্পী। ভাসারির মতে, যিনি বলেছেন যে রাফেল "তার বাবার জন্য একটি দুর্দান্ত সাহায্য" ছিলেন। তার কিশোর বয়সের একটি স্ব-প্রতিকৃতি অঙ্কন তার পূর্বাবস্থা দেখায়। তার বাবার কর্মশালা অব্যাহত ছিল এবং সম্ভবত তার সৎ মায়ের সাথে রাফায়েল স্পষ্টতই খুব ছোটবেলা থেকেই এটি পরিচালনায় একটি ভূমিকা পালন করেছিল। উরবিনোতে, তিনি পাওলো উচেলোর কাজের সংস্পর্শে আসেন, পূর্বে আদালতের চিত্রশিল্পী ছিলেন এবং লুকা সিগনোরেলি, যিনি ১৪৯৮ সাল পর্যন্ত কাছাকাছি Citta di Castello তে ছিলেন। ভাসারির মতে, তার বাবা তাকে "মায়ের অশ্রু সত্ত্বেও" একজন শিক্ষানবিশ হিসাবে উমব্রিয়ান মাস্টার পিয়েত্রো পেরুগিনোর কর্মশালায় রেখেছিলেন। একটি শিক্ষানবিশের প্রমাণ শুধুমাত্র ভাসারী এবং অন্য একটি উত্স থেকে এসেছে এবং বিতর্কিত হয়েছে; আট একটি শিক্ষানবিশ শুরু করার জন্য খুব তাড়াতাড়ি ছিল. একটি বিকল্প তত্ত্ব হল যে তিনি টিমোটিও ভিতির কাছ থেকে অন্তত কিছু প্রশিক্ষণ পেয়েছিলেন, যিনি ১৪৯৫ সাল থেকে উরবিনোতে কোর্ট পেইন্টার হিসাবে কাজ করেছিলেন। বেশিরভাগ আধুনিক ইতিহাসবিদ একমত যে রাফায়েল অন্তত ১৫০০ সাল থেকে পেরুগিনোর একজন সহকারী হিসাবে কাজ করেছিলেন; রাফায়েলের প্রথম দিকের কাজের উপর পেরুগিনোর প্রভাব খুব স্পষ্ট: "সম্ভবত প্রতিভা অন্য কোন ছাত্র রাফায়েলের মতো তার মাস্টারের এত বেশি শিক্ষা গ্রহণ করেনি", উলফলিনের মতে। ভাসারি লিখেছেন যে এই সময়কালে তাদের হাতের মধ্যে পার্থক্য করা অসম্ভব ছিল, কিন্তু অনেক আধুনিক শিল্প ইতিহাসবিদ পেরুগিনো বা তার কর্মশালার কাজের নির্দিষ্ট ক্ষেত্রে তার হাত আরও ভাল করার এবং সনাক্ত করার দাবি করেছেন। শৈলীগত ঘনিষ্ঠতা ছাড়াও, তাদের কৌশলগুলিও একই রকম, উদাহরণস্বরূপ, ঘনভাবে পেইন্ট প্রয়োগ করা, একটি তেল বার্নিশ মাধ্যম ব্যবহার করে, ছায়া এবং গাঢ় পোশাকে, তবে মাংসের অংশে খুব পাতলা। বার্নিশে অতিরিক্ত রজন প্রায়শই উভয় মাস্টারের কাজের ক্ষেত্রে পেইন্টের অঞ্চলে ফাটল সৃষ্টি করে। পেরুগিনো কর্মশালাটি পেরুগিয়া এবং ফ্লোরেন্স উভয় ক্ষেত্রেই সক্রিয় ছিল, সম্ভবত দুটি স্থায়ী শাখা বজায় রেখেছিল। রাফেলকে "মাস্টার" হিসাবে বর্ণনা করা হয়েছে, অর্থাৎ ১৫০০ সালের ডিসেম্বরে সম্পূর্ণ প্রশিক্ষিত বলা হয়।

তার প্রথম নথিভুক্ত কাজটি ছিল পেরুজিয়া এবং উরবিনোর মধ্যবর্তী একটি শহর সিট্টা ডি কাস্তেলোতে টোলেন্টিনোর সেন্ট নিকোলাসের গির্জার জন্য ব্যারোঙ্কি বেদি। ইভাঞ্জেলিস্তা দা পিয়ান ডি মেলেটো, যিনি তার বাবার জন্য কাজ করেছিলেন, তাকেও কমিশনে নাম দেওয়া হয়েছিল। এটি ১৫০০ সালে চালু হয় এবং ১৫০১ সালে শেষ হয়; এখন শুধুমাত্র কিছু কাটা অংশ এবং একটি প্রস্তুতিমূলক অঙ্কন বাকি আছে। পরবর্তী বছরগুলিতে তিনি মন্ড ক্রুসিফিক্সন এবং ব্রেরা ওয়েডিং অফ দ্য ভার্জিন এবং পেরুগিয়ার জন্য, যেমন ওডি আলটারপিস সহ অন্যান্য গীর্জার জন্য কাজ আঁকেন। তিনি সম্ভবত এই সময়ের মধ্যে ফ্লোরেন্সে গিয়েছিলেন। এগুলি বড় কাজ, কিছু ফ্রেস্কোতে, যেখানে রাফেল আত্মবিশ্বাসের সাথে পেরুগিনোর কিছুটা স্থির শৈলীতে তার রচনাগুলি মার্শাল করে। তিনি এই বছরগুলিতে অনেকগুলি ছোট এবং সূক্ষ্ম ক্যাবিনেট পেইন্টিংও এঁকেছিলেন, সম্ভবত বেশিরভাগই থ্রি গ্রেসস এবং সেন্ট মাইকেলের মতো উরবিনো আদালতের অনুরাগীদের জন্য, এবং তিনি ম্যাডোনাস এবং প্রতিকৃতি আঁকতে শুরু করেছিলেন। ১৫০২ সালে তিনি পেরুগিনোর আরেক ছাত্র পিন্টুরিচিওর আমন্ত্রণে সিয়েনায় গিয়েছিলেন, "রাফায়েলের বন্ধু এবং তাকে সর্বোচ্চ মানের একজন ড্রাফ্টসম্যান হতে জানেন" কার্টুন এবং খুব সম্ভবত ডিজাইনের ফ্রেস্কোর জন্য সাহায্য করার জন্য সিয়েনা ক্যাথেড্রালের পিকোলোমিনি লাইব্রেরিতে সিরিজ। তার কর্মজীবনের এই প্রাথমিক পর্যায়েও স্পষ্টতই তিনি ইতিমধ্যেই অনেক চাহিদায় ছিলেন।

১৫১৪ সালে ব্রামান্টের মৃত্যুর পর, রাফেলকে নতুন সেন্ট পিটারের স্থপতি হিসেবে নাম দেওয়া হয়। তার মৃত্যুর পরে এবং মাইকেলএঞ্জেলোর নকশার গ্রহণযোগ্যতার পরে সেখানে তার বেশিরভাগ কাজ পরিবর্তন বা ভেঙে ফেলা হয়েছিল, তবে কয়েকটি অঙ্কন টিকে আছে। আন্তোনিও দা স্যাঙ্গালো দ্য ইয়ংগারের একটি সমালোচনামূলক মরণোত্তর বিশ্লেষণ অনুসারে মনে হচ্ছে তার নকশাগুলি গির্জাটিকে চূড়ান্ত নকশার চেয়ে আরও বেশি গ্লোমার করে তুলেছিল, নাভির নিচের দিকে বিশাল স্তম্ভগুলি "একটি গলির মতো"। এটি সম্ভবত মন্দির থেকে হেলিওডোরাসের বহিষ্কারের পটভূমিতে মন্দিরটির সাথে সাদৃশ্যপূর্ণ ছিল।

রাফেল পশ্চিমা শিল্পের ইতিহাসে অন্যতম সেরা চিত্রকর ছিলেন এবং তার রচনাগুলি পরিকল্পনা করার জন্য ব্যাপকভাবে অঙ্কন ব্যবহার করেছিলেন। একজন নিকট-সমসাময়িকের মতে, যখন একটি রচনার পরিকল্পনা শুরু করতেন, তিনি মেঝেতে তার প্রচুর পরিমাণে স্টক ড্রয়িং বিছিয়ে দিতেন এবং "দ্রুত" আঁকতে শুরু করেন, এখান থেকে এবং সেখান থেকে পরিসংখ্যান ধার করে। চল্লিশটিরও বেশি স্কেচ স্ট্যাঞ্জে ডিসপুতার জন্য টিকে আছে, এবং সম্ভবত আরও অনেকগুলি প্রাথমিকভাবে ছিল; চার শতাধিক শীট সব মিলিয়ে বেঁচে আছে। তিনি তার ভঙ্গি এবং রচনাগুলিকে পরিমার্জিত করার জন্য বিভিন্ন অঙ্কন ব্যবহার করেছিলেন, দৃশ্যত অন্যান্য চিত্রশিল্পীদের তুলনায় অনেক বেশি পরিমাণে, টিকে থাকা রূপগুলির সংখ্যা দ্বারা বিচার করতে: "... এভাবেই রাফায়েল নিজে, যিনি উদ্ভাবনে এত সমৃদ্ধ ছিলেন, কাজ, একটি আখ্যান দেখানোর জন্য সর্বদা চার বা ছয়টি উপায় নিয়ে আসে, প্রত্যেকটি বাকিদের থেকে আলাদা, এবং সেগুলি সবই করুণাপূর্ণ এবং ভালভাবে সম্পন্ন হয়।" তার মৃত্যুর পর আরেকজন লেখক লিখেছেন। জন শেয়ারম্যানের জন্য, রাফেলের শিল্প "উৎপাদন থেকে গবেষণা ও উন্নয়নে সম্পদের স্থানান্তর" চিহ্নিত করে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত