মাথাপিছু আয় নিয়ে সরকার জনগণকে মিথ্যা পরিসংখ্যান দিচ্ছে: ফখরুল

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২২, ২১:২৯ |  আপডেট  : ২ মে ২০২৪, ২৩:২৯

দেশের বৈদেশিক মুদ্রার মজুদ ও মাথাপিছু আয় বৃদ্ধির বিষয়ে সরকার জনগণকে মিথ্যা পরিসংখ্যান দিচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যারা দেশ শাসন করছে (আওয়ামী লীগ সরকার) তারা মিথ্যা তথ্য দিচ্ছে। তারা রিজার্ভের যে ৪৬ বিলিয়ন ডলারের কথা উল্লেখ করেছে, আইএমএফ বলছে এটা ফিফটিন পারসেন্ট বাড়িয়ে বলা হয়েছে। অর্থাৎ রিজার্ভ প্রায় ৭ বিলিয়ন ডলার কম। তারা মাথাপিছু আয় বাড়ার কথা বলছে। যদি তাই হয়, আমার শফিউদ্দিন ভাই আত্মহত্যা করলেন কেন? তিনি সেচের ব্যবস্থা পাননি। এভাবে লক্ষ্য করলে দেখা যাবে প্রতিটি ক্ষেত্রে সরকার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে মানুষের অধিকার কেড়ে নিচ্ছে, মিথ্যাচার করছে।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে জাতীয়তাবাদী কৃষক দলের এক অনুষ্ঠানে তিনি এই অভিযোগ করেন।

মির্জা ফখরুল আরও বলেন, তারা কথায় কথায় উৎপাদনের কথা বলছে, উন্নয়নের কথা বলছে। এতে মনে হয় উন্নয়নের দাপটে বাংলাদেশের সব কিছু তারা সোনা দিয়ে মুড়িয়ে দিচ্ছে। অথচ গতকালই আমরা দেখেছি, কৃষিখাতে শস্য উৎপাদনের ক্ষেত্রে বাংলাদেশকে এখনো ৬৭ লাখ মেট্রিক টন খাদ্য আমদানি করতে হচ্ছে। এটা প্রমাণ করে তারা যে সব দাবি করে তা ভাওতাবাজি ছাড়া আর কিছু নয়।

কৃষক দলের নতুন কমিটির নেতৃত্বে কৃষকদের সংগঠিত করার আহবান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশের জনগোষ্ঠীর সবচেয়ে বড় অংশ হচ্ছে কৃষক। আমাদের এই দুঃশাসনের বিরুদ্ধে রুখে দাঁড়াবার সাহস সঞ্চয় করতে হবে। এটা জরুরি। বাংলাদেশের অতীত ঐতিহ্য আছে, এদেশের কৃষকরা বরাবরই অন্যায়ের বিরুদ্ধে লড়াই করেছে, তাদের অধিকারের জন্য সংগ্রাম করেছে। আমাদের নেতা তারেক রহমান যিনি প্রতিদিন ১৮/২০ ঘণ্টা কাজ করেন, তিনি দলকে সুসংগঠিত করার চেষ্টা করছেন। তার প্রমাণ কৃষক দলকে দ্রুত নতুন নেতৃত্ব তৈরি করে দিয়েছেন। একইভাবে তিনি প্রতিটি অঙ্গসংগঠনকে সংগঠিত করছেন, বিএনপিকে সংগঠিত করছেন।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনের দুর্ভোগের চিত্র তুলে ধরে তিনি বলেন, গ্যাস-পানি-বিদ্যুতসহ প্রত্যেকটা জিনিসের দাম ১০/১৫ গুণ বেড়ে গেছে। মানুষ এখন বিক্ষুব্ধ, তারা দুর্বিষহ অবস্থার মধ্যে পড়েছে। এই অবস্থা থেকে মানুষ বেরিয়ে আসতে চায়। আসুন সংগঠনকে শক্তিশালী করুন। শিগগিরই কর্মসূচি দেওয়া হবে, সেই কর্মসূচিতে যেন আমরা কৃষকদের সম্পৃক্ত করতে পারি। আমরা বিশ্বাস করি, আমাদের এই অন্ধকার কেটে যাবে এবং আমরা জয়ী হবো।

কৃষক দলের সদস্য সংগ্রহ কর্মসূচির উদ্বোধন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে লন্ডন থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। এর আগে তিনজন মাঠ পর্যায়ের কৃষক জাতীয়তাবাদী কৃষক দলের সদস্য ফরম পূরণ করে বিএনপি মহাসচিবের হাত থেকে সদস্যপদ গ্রহণ করেন।

কৃষক দলের সভাপতি হাসান জাফির ‍তুহিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের পরিচালনায় অনুষ্ঠানে কৃষক দলের হেলালুজ্জামান তালুকদার লালু, গৌতম চক্রবর্তী, মোশাররফ হোসেন, টিএস আইয়ুব, ওমর ফারুক শাফিন, ওবায়দুর রহমান টিপু, নাসির হায়দার, ইব্রাহিম খলিল, জাহাঙ্গীর আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত