মাঠ প্রশাসনে পরিবর্তনের পরিকল্পনা সরকারের

  হাসান শান্তনু

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২২, ১১:৩৩ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ১৭:২৮

জেলা প্রশাসকদের (ডিসি) সম্মেলনের পর মাঠ প্রশাসনে বড় রকমের পরিবর্তনের চিন্তাভাবনা করছে সরকার। পরিশ্রমী, দক্ষ, দায়িত্বশীল, প্রগতিশীল ও সৎ বেশ কয়েকজনকে মাঠ পর্যায় থেকে তুলে আনার পরিকল্পনায় তাদের সম্পর্কে খোঁজখবর নেওয়া হচ্ছে। সংসদ নির্বাচনে ডিসিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ থাকায় আগামী দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে প্রশাসনে পরিবর্তনের পরিকল্পনা চূড়ান্ত হচ্ছে। মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্র মত ও পথকে এসব তথ্য জানায়।

আগামী মঙ্গলবার থেকে অনুষ্ঠেয় তিনদিনের ডিসি সম্মেলন সামনে রেখে বিভিন্ন জেলার ডিসি ইতোমধ্যে লিখিত আকারে নানা প্রস্তাব পাঠিয়েছেন। উপজেলা পরিষদের কর্মচারীদেরকে বদলির ক্ষমতা ডিসিদেরকে দেওয়া; সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, হাসাপাতালের সিন্ডিকেট ও পরিচালনা কমিটিতে তাদেরকে অন্তর্ভুক্ত করা এবং ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী বাড়ানো প্রস্তাব করেন তারা।

 

উপজেলা পরিষদের কর্মচারীদেরকে বদলির ক্ষমতা দেওয়া; সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, হাসাপাতালের সিন্ডিকেট ও পরিচালনা কমিটিতে অন্তর্ভুক্ত করা; ইউপি চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী বাড়ানো; প্রতি ইউনিয়নে মাঠকর্মীর পদ সৃষ্টি; বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ প্রক্রিয়ায় ‘জবাবদিহি নিশ্চিতে’ পুল গঠন; কুমিল্লা সিটি করপোরেশনকে ‘ব্যয়বহুল এলাকা’ ঘোষণার প্রস্তাব ডিসিদের।

 

প্রচলিত নিয়ম অনুযায়ী সম্মেলনের আগে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো ডিসিদের প্রস্তাবপত্র থেকে জানা গেছে- প্রতি ইউনিয়নে মাঠকর্মীর পদ সৃষ্টি, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ প্রক্রিয়ায় ‘জবাবদিহি নিশ্চিতে’ পুল গঠন, নদীভাঙন এলাকায় শিশুদের ঝরে পড়া রোধে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ‘বিশেষ স্কিম’ এবং কুমিল্লা সিটি করপোরেশনকে ‘ব্যয়বহুল এলাকা’ ঘোষণার প্রস্তাব করেন তারা।

সূত্র বলছে, কোনো জেলা প্রশাসককে সাধারণত তিন বছরের জন্য দায়িত্ব দেওয়া হয়ে থাকে। চলতি বছর যারা নিয়োগ পাবেন, তাদের দায়িত্বকালের মধ্যে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান আয়োজন করবে নির্বাচন কমিশন (ইসি)। ২০২৩ সালের ডিসেম্বর আগামী সংসদ নির্বাচন আয়োজন হওয়ার সম্ভাব্য মাস হিসেবে আলোচনায় আছে। নতুন ডিসি নিয়োগের বিষয়ে এবার তাই গভীর চিন্তাভাবনা চলছে। ২৪তম ব্যাচের ডিসি ফিটলিস্টভুক্ত কর্মকর্তাদের মধ্য থেকে কয়েকজনকে ডিসি পদে নিয়োগের জন্য গত মাস দুয়েক ধরে যাচাই-বাছাই চলছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তিনজন শীর্ষ কর্মকর্তা মত ও পথকে নিশ্চিত করেন- বিতর্কিত, উগ্র রাজনীতির সমর্থক কাউকে নতুন ডিসির তালিকায় রাখা হবে না। বিতর্কের দায় এড়াতে সংশ্লিষ্টরা শুরু থেকেই সচেতন। প্রতি বছর ডিসি সম্মেলনের আগে মাঠ প্রশাসনে রদবদলের অলিখিত একটা রীতির চর্চা দীর্ঘদিন ধরে চলে আসছে। এবার সম্মেলনের আগে বড় ধরনের পরিবর্তন দেখা যেতো। করোনাভাইরাস সংক্রমণে বিদ্যমান নতুন বাস্তবতা ও সরকারের অন্যান্য ব্যস্ততার কারণে পরিবর্তন সেভাবে হয়নি।

সম্মেলনের আগে ব্রাহ্মণবাড়িয়া, নওগাঁ, পিরোজপুর, রাজবাড়ী, সিলেট ও ঝিনাইদহসহ ১৩টি জেলায় নতুন ডিসি নিয়োগ দেয় সরকার। গত ৫ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়। এবার ডিসি হিসেবে যাদেরকে নিয়োগ দেওয়া হবে, তাদেরকে আগামী নির্বাচনের আগে আর পরিবর্তনের দরকার যেন না হয়, সেই পরিকল্পনায় যাচাই-বাছাই করে তালিকা প্রণয়নে সময় নেওয়া হচ্ছে।

জানা যায়, মাঠ প্রশাসনের প্রতিনিধি হিসেবে সরকারের কাছে ডিসিদের পাঠানো সুপারিশ ও প্রস্তাবগুলো সম্মেলনে তারা উপস্থাপন করবেন। তাঁদের মধ্যে ঝালকাঠির ডিসি প্রস্তাব করেন তিন বছর পর জেলা পর্যায়ে আন্ত:উপজেলায় বদলির ক্ষমতা ডিসি ও বিভাগীয় পর্যায়ে আন্ত:জেলা পর্যায়ে বদলির ক্ষমতা বিভাগীয় কমিশনারে হাতে ন্যস্ত করতে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর আয় বাড়াতে স্থানীয় ইজারা থেকে ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও সিটি করপোরেশনকে অংশ দেওয়ার প্রস্তাব করেন সিলেটের ডিসি। প্রতি ইউনিয়নে মাঠকর্মীর পদ সৃষ্টি করে নিয়োগ দেওয়ার প্রস্তাব করেন ভোলার ডিসি।

মন্ত্রিপরিষদ বিভাগ জানায়, ১৮ জানুয়ারি সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিসি সম্মেলন উদ্বোধন করবেন। ওইদিন সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদ ডিসিদের উদ্দেশ করে দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন। ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তন থেকে ডিসিরা সম্মেলনে অংশ নেবেন।

করোনা সংক্রমণের প্রেক্ষাপটে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার ও প্রধান বিচারপতি ভার্চ্যুয়ালি সম্মেলনে যুক্ত হবেন।

মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষের বদলে এবার কার্য অধিবেশনগুলোর আয়োজন হবে ওসমানী স্মৃতি মিলনায়তনে। এতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, জ্যেষ্ঠ সচিব ও সচিবরা উপস্থিত থাকবেন। ২০ জানুয়ারি পর্যন্ত সম্মেলন চলবে। সবশেষ ২০১৯ সালের ১৪ থেকে ১৮ জুলাই ডিসি সম্মেলন অনুষ্ঠিত হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত