মসজিদে নববীর আঙ্গিনায় সন্তান প্রসব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২২, ১১:৩৮ |  আপডেট  : ২৩ এপ্রিল ২০২৪, ০৪:৩৮

সৌদি আরবের মদিনায় মসজিদে নববিতে সন্তান প্রসব করেছেন এক নারী। সেখানে কর্মরত সৌদি রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা এই বিরল অভিজ্ঞতার মুখোমুখি হন। সংস্থাটি জানিয়েছে, একজন নারী মসজিদের আঙ্গিনায় প্রসব বেদনা অনুভব করেছিলেন।

সৌদি রেড ক্রিসেন্ট অথরিটির মদিনা শাখার মহাপরিচালক ডা. আহমেদ বিন আলী আল-জাহরানি বলেন, আল-হারাম প্রাঙ্গনে অ্যাম্বুলেন্স সেন্টারের সঙ্গে সংযুক্ত স্বেচ্ছাসেবক দল ওই নারীকে নিরাপদে সন্তান প্রসব করতে সাহায্য করেছে।

ডা. আল-জাহরানি উল্লেখ করেছেন যে, দলগুলো যখন ঘটনাস্থলে পৌঁছে ওই নারীকে গুরুতর অবস্থায় দেখতে পান। সেসময় শিশুর মাথা ইতোমধ্যে বেরিয়ে আসে। তখন স্বেচ্ছাসেবকরা তাকে সহযোগিতা করেন।

তিনি জানান, স্বেচ্ছাসেবক দল কঠোরভাবে প্রোটোকল মেনে চলেন। সেখানে উপস্থিত একজন চিকিৎসক সহায়তা করার প্রস্তাব দেন। এরপর মা ও শিশুকে আরও পরীক্ষা-নিরীক্ষা করার জন্য বাব জিব্রিল স্বাস্থ্যকেন্দ্রে স্থানান্তরিত করা হয়।

ডা. আল-জাহরানি বলেন, এই ধরনের ক্ষেত্রে নিবিড় চিকিৎসার প্রয়োজন হয়। বিশেষ চিকিৎসা প্রশিক্ষণের কারণে দলটি শিশুটিকে নিরাপদে প্রসব করাতে সক্ষম হয়।

ডা. আল-জাহরানি ৯৯৭ নম্বরে কল করে যেকোন জরুরি পরিস্থিতিতে অ্যাম্বুলেন্স পরিষেবাকে সতর্ক করার গুরুত্ব তুলে ধরেন। অ্যাম্বুলেন্স পরিষেবার জন্য আসাফনি অ্যাপ বা তাওয়াক্কলনা অ্যাপে এসওএস পরিষেবার মাধ্যমেও যোগাযোগ করা যেতে পারে।

সূত্র: সৌদি গেজেট

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত