জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

মনোজগতে মানবিক বাংলাদেশ সৃষ্টির আগ্রহ তৈরি জরুরি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩০ |  আপডেট  : ২ মার্চ ২০২৪, ১৯:৪৭

প্রফেসর ড. মো. মশিউর রহমান

বুধবার (৭ ফেব্রুয়ারি) রংপুরে কারমাইকেল কলেজে ‘মানসিক স্বাস্থ্য সমীক্ষা ও মতবিনিময় সভা’ শীর্ষক অনুষ্ঠান পরিচালিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান জানান শিক্ষার্থীদের মনোজগতে মানবিক বাংলাদেশ সৃষ্টির আগ্রহ তৈরি করা জরুরি বলে তিনি মনে করেন । 

তিনি বলেন, কোভিড উত্তর পৃথিবীতে আমরা চেয়েছিলেন শান্তি ও মানবিক পৃথিবী। বিশ্বের উন্নত দেশগুলো যুদ্ধে জড়াবে তা আমরা চাইনি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ফিলিস্তিনে ইসরাইলি হামলা, অতি-সম্প্রতি মিয়ানমারে যুদ্ধাংদেহী যে মনোভাব তা কোনোভাবেই আমাদের জন্য প্রত্যাশিত নয়।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের মনোজগতে যুদ্ধ-বিগ্রহের পরিবর্তে মানবিক, অসাম্প্রদায়িক বাংলাদেশ সৃষ্টির যে মনোবৃত্তি সেটি তৈরি করা জরুরি। মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণের মধ্য দিয়ে শিক্ষক এবং শিক্ষার্থীদের মনোজগতের যে প্রতিবন্ধকতা রয়েছে সেগুলো কাটিয়ে উঠে ইতিবাচক মানবিক সমাজ প্রতিষ্ঠার মনোভঙ্গি তৈরি করা অপরিহার্য। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, মানুষ হিসেবে একেবারে ভালো থাকার মধ্যেও এক ধরনের অশান্ত অবস্থা, মানসিক বিপন্নতা, হতাশা থাকতে পারে। ধনবান এবং সমৃদ্ধ মানুষের মধ্যেও এটি হতে পারে। সে কারণেই মনে হয়েছে আমার প্রতিটি শিক্ষার্থীর মানসিক স্বাস্থ্যটি ভালো রাখবার জন্য তাকে ছাত্র জীবন থেকে তৈরি করতে পারলে সে আগামী দিনে গোটা সমাজকে বিপন্ন এবং  বিষণ্ণতা থেকে বাঁচিয়ে রাখতে পারবে। সেই ভাবনা থেকেই জাতীয় বিশ্ববিদ্যালয় মানসিক স্বাস্থ্য এবং ক্যারিয়ার কাউন্সেলিং বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ গ্রহণ করে।

কারমাইকেল কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক মো. রোজাইনের সভাপতিত্বে মানসিক স্বাস্থ্য বিষয়ক সমীক্ষায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মনোবিজ্ঞানী ড. তাবাস্সুম আমিনা প্রমুখ। এছাড়া কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

সা / ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত