মজলুম জননেতা ভাসানীর জন্মদিন

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২১, ০৯:২৫ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৪৫

আজ রোববার, ১২ ডিসেম্বর। কৃষক-শ্রমিক মেহনতি মানুষের অবিসংবাদিত নেতা, মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ১৪২তম জন্মদিন । ১৮৮০ সালের এই দিনে সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে তার জন্ম।

দূরদর্শী রাজনীতিবিদ মওলানা ভাসানী ছিলেন ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম অগ্রনায়ক। কংগ্রেসের মাধ্যমে রাজনীতির সূচনা হলেও ১৯৩৭ সালে কংগ্রেস ছেড়ে মুসলিম লীগে যোগ দেন তিনি। পাকিস্তান প্রতিষ্ঠার পর ১৯৪৯ সালে তিনিসহ অন্যদের প্রচেষ্টায় আওয়ামী মুসলিম লীগের জন্ম হয়, যা ১৯৫৬ সালে আওয়ামী লীগ নাম ধারণ করে। তবে মতবিরোধের কারণে মওলানা ভাসানী ১৯৫৭ সালে আওয়ামী লীগ ছেড়ে ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ নামে আলাদা দল গঠন করেন।

দেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায়ও তার বিশেষ ভূমিকা ছিল। ১৯৭১ সালের মার্চেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসহযোগ আন্দোলনের প্রতি সমর্থন জানান তিনি।

আজীবন শ্রমিক-কৃষক ও মেহনতি মানুষের মুক্তির জন্য কাজ করে গেছেন মওলানা ভাসানী। ১৯৩১ সালে সন্তোষের কাগমারী, ১৯৩২ সালে সিরাজগঞ্জের কাওরাখোলা এবং ১৯৩৩ সালে গাইবান্ধায় বিশাল কৃষক সম্মেলন করেন তিনি। ভারতের একতরফা পানি প্রত্যাহারের প্রতিবাদে ১৯৭৬ সালে ফারাক্কা বাঁধ অভিমুখে ঐতিহাসিক লংমার্চ করেও স্মরণীয় হয়ে আছেন। 

১৯৭৬ সালের ১৭ নভেম্বর এই দেশবরেণ্য নেতা মারা যান।

দিনটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক দল ও সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে আছে- মওলানা ভাসানীর কবর ও প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, কবর জিয়ারত, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা প্রভৃতি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত