মগবাজারের ভবনটিতে ১২ শতাংশ বিস্ফোরক গ্যাস ছিল: তদন্ত কমিটি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০২১, ১৪:৫৪ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ০৭:১৬

রাজধানীর মগবাজারের আউটার সার্কুলার রোডের ৭৯ নম্বর বাড়িটিতে বিভিন্ন ধরনের ১২ শতাংশ বিস্ফোরক গ্যাসের উপস্থিতি পাওয়া গেছে বলে জানিয়েছেন পুলিশের তদন্ত কমিটির প্রধান ডিআইজি আসাদুজ্জামান। তিনি বলেন, এই গ্যাসের মধ্যে বেশিরভাগই ছিল মিথেন। ফলে গ্যাস বাতাসে মিশেই বিস্ফোরণ ঘটেছে।

মঙ্গলবার দুপুরে পুলিশ সদর দপ্তরের পক্ষ থেকে গঠিত কমিটির সদস্যরা পরীক্ষা-নিরীক্ষার পর কাউন্টার টেরোরিজম বিভাগের (সিটিটিসি) অনুসন্ধানী দলের দেয়া তথ্যের বরাতে এ কথা জানান সিটিটিসি প্রধান ডিআইজি আসাদুজ্জামান।


আসাদুজ্জামান বলেন, গত রবিবার রাতে মগবাজারের আউটার সার্কুলার রোডের ৭৯ ‘রাখি নীড়’ ভবনে বিস্ফোরণ ঘটে। এ বিষয়ে পুলিশের কাউন্টার টেরোরিজমের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। আমরা কমিটির সব সদস্য আজ (মঙ্গলবার) ঘটনাস্থলে গিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছি। কেন এ ধরনের ঘটনা ঘটছে তা খতিয়ে দেখতে আমরা কাজ শুরু করেছি।

তিনি আরও বলেন, কোথাও গ্যাস জমে বদ্ধ অবস্থা তৈরি হয়ে ৫ থেকে ১২ শতাংশ গ্যাস থাকলে তা বাতাসে মিশ্রিত হয়ে বিস্ফোরণ ঘটায়। মগবাজারের ঘটনাস্থল থেকে মিথেনসহ ১২ শতাংশ বিভিন্ন ধরনের গ্যাসের উপস্থিতির প্রমাণ পাওয়া গেছে। এর মাধ্যমে বিস্ফোরণ ঘটতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান বলেন, কোথাও গ্যাস বিস্ফোরিত হলে সাধারণত ফাঁকা জায়গা দিয়ে বের হয়ে যায়। আর বিস্ফোরিত গ্যাস বাধাগ্রস্ত হলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সব বিষয়ে আমরা পরীক্ষা-নিরীক্ষা করছি। কোথা থেকে গ্যাস বের হয়েছে তা খোঁজা হচ্ছে।

পরীক্ষা-নিরীক্ষা শেষে যাচাই-বাছাই করে দ্রুত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে জানান পুলিশের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত